ন্যায্যমূল্যে পূর্ণ গতির ইন্টারনেটের দাবিতে মানববন্ধনের ডাক

Mb প্রযুক্তি রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ন্যায্যমূল্যে পূর্ণ গতির ইন্টারনেটের দাবিতে মানববন্ধনের ডাক দিয়েছে সাধারন ইন্টারনেট গ্রাহক এবং ফ্রীল্যান্সাররা, তারা মনে করেন এখন সাধারন জনগণ এবং ফ্রীল্যান্সারদের পথে নামতে হবে তাদের দাবি সরকার এর কাছে পৌঁছতে। দফায় দফায় ইন্টারনেট ব্যান্ডইউথের দাম কমলেও গ্রাহক পর্যায়ে কোন প্রভাব পরে নাই, সেই আগের রেটে জনগনের কষ্টের টাকা নিচ্ছে সব মোবাইল অপারেটর ,ওয়াইম্যাক্স এবং ব্রডব্যান্ড অপারেটররাও বলে জানান তারা। পিসিহেল্পলাইনবিডি নামক সংগঠন তাদের সহমত পোষণ করেন। তাদের সাথে সহমত পোষণকৃতদেরও যোগ দেয়ার আহ্বান জানান।

তারা আরও বলেন বর্তমানে অনেক ছাত্র ছাত্রী ও যুবক যুবতী ভাই বোনেরা ঘরে বসেই ফ্রিল্যান্সিং এর মাধ্যমে প্রতিদিন বৈদেশিক মুদ্রা দেশে এনে দেশের জাতীয় অর্থনীতিতে ভূমিকা রেখে চলেছে, পড়ালেখার খরচ জোগানোর পাশাপাশি নিজেরাও স্বাবলম্বী হচ্ছেন কোন প্রকার সরকারি বেসরকারি উ্দ্যোগ ছাড়াই । অত্যন্ত দুঃখের বিষয় দফায় দফায় ইন্টারনেটের ডাটার দাম কমলেও গ্রাহক পর্যায়ে কোন প্রভাব পরে নাই, রক্তচোষা ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান গুলো একদিকে যেমন গলাকাটা মূল্য নিচ্ছে অপরদিকে ইন্টারনেটের ধীরগতির জন্য আমাদের বায়ার হারাতে হচ্ছে , তাই তারা সকলে মিলে উদ্যেগ নিয়েছে মানববন্ধনের মাধ্যমে সরকারের কাছে তাদের সমস্যাগুলো নীরব ও শান্তিপূর্ণভাবে তুলে ধরবে।

তাদের ৭ দফা দাবীসমূহঃ

১. দফায় দফায় ডাটার দাম কমলেও গ্রাহক পর্যায়ে কোন প্রভাব পরে নাই, আমরা চাই সরকার ১ জিবি ডাটার দাম ৫০ টাকা ও ৫ জিবির দাম ২০০ টাকা নির্ধারণ করে দিবেন।

২. ফ্রিল্যান্সার ও ইকমার্সের স্বার্থে বাংলাদেশে দ্রুত পেপাল চালুর ব্যাপারে সরকারি জরুরী উদ্যাগ নিতে হবে।

৩. ইন্টারনেটের ফেয়ার ইউস পলিসি সম্পূর্ণ নিষিদ্ধ করে ইন্টারনেটের নুন্যতম গতি নির্ধারণ করে করে পূর্ণ গতির ডাটা দিতে হবে।

৪. ইন্টারনেট সেবাদানকারী মোবাইল কোম্পানি গুলোর স্বেচ্ছাচারিতা রোধে একটি বিশেষ সেল গঠন করতে হবে।

৫. ডাটার মেয়াদ শেষ হয়ে গেলেও অব্যবহিত ডাটা পরের বার ডাটা প্যাকেজ চালু করার সাথে সাথে যোগ করে দিতে হবে।

৬. গনমাধ্যমে আনলিমিটেডের বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের প্রতারিত করা যাবেনা।

৭. ফ্রিলান্সিং এর ব্যাপারে ব্যাংক কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে, ব্যাংক কর্মকর্তা দ্বারা ফ্রিল্যান্সারদের সকল হয়রানী বন্ধ করতে হবে।

তাদের শ্লোগানে তারা বলেন আমাদের দাবী পুরন কর , আমরাই ডিজিটাল বাংলাদেশ গড়বো ।

 

এদিকে আগামি ৭ জুন খুলনায় শিববাড়ি মোড়ে ,বিকাল ৪ টায় মানব বন্ধনের ডাক দিয়েছে ইন্টারনেট এর দাম কমানো ও ডাউনলোড আপলোড স্পিড বারানোর জন্য । তাদের এক দফা দাবি ৫০ টাকায় এক জিবি আর ২৫০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট চাই । স্পিড হবে মিনিমাম ২৫৬ কেবিপিএস ।

ইন্টারনেট এর দাম কমানোর জন্য আমাদের সবাইকে এক হতে হবে সবার দাবি এক হতে হবে বলে তাদের থেকে জানা যায় ।
তাদের দাবী গুলো হলঃ
১. ৫০ টাকায় ১ জিবি আর ২৫০,টাকায় আনলিমিটেড ইন্টারনেট আর মেয়াদ ১ জিবি ১০ দিন, আর আনলিমিটেড এর মেয়াদ এক মাস।
২. স্পিড হতে হবে মিনিমাম ২৫৬ কেবিপিএস।
৩. কোন ফেয়ার ইউস পলিসি থাকবে না ।
৪. ইন্টারনেট ব্যবহারে স্টুডেন্ট দের জন্য কোন ভ্যাট থাকবে না ।
৫. কোন লুকানো চার্জ থাকতে পারবেন না ।

তবে মানববন্ধন নিয়ে অনেকেই এখনো চিন্তিত কারন ১ম ডাক চলতি বছরের মে মাসের ৩১ তারিখ থাকলেও কোথাও কোথাও ২০ তারিখ উল্ল্যেখ করা হয়েছে। কর্মসূচি কি একটি হবে না দুটি এ ব্যাপারে সঠিক তথ্য জানা যায়নি।

সর্বশেষে এই জানা যায় যে, তাদের দাবী না মানা হলে তারা নানা ধরনের কর্মসূচী দিবে। এই পর্যন্ত তারা অনেক মানুষের সাড়া পেয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ