তথ্য না দেওয়ায় অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে রিট

mahbube alamরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার বরাবর আবেদন করেও তথ্য না পাওয়ায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমসহ সংশ্লিষ্ট কয়েকজনের  বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

পাশাপাশি আইনে বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও বিচার অঙ্গনে তথ্য কর্মকর্তা নিয়োগ না দেয়ার বিষয়ে তথ্য কমিশনের সেক্রেটারি এবং প্রধান তথ্য কর্মকর্তার ব্যর্থতা, নিষ্ক্রিয়তা ও অপর্যাপ্ত পদক্ষেপ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল  জারির আবেদন করা হয়েছে। একই সাথে আগামী ১০ দিনের মধ্যে তথ্য কর্মকর্তা নিয়োগ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।
সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিষ্টার আব্দুল হালিম বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ।
রিটে বিবাদী হরা হয়েছে অ্যাটর্নি জেনারেল, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার, বাংলাদেশ বার কাউন্সিলের সেক্রেটারি, ঢাকার জেলা ও দায়রা জজ, ঢাকা মহানগরের মুখ্য মহানগর হাকিম, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সম্পাদক, তথ্য কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, তথ্য কমিশনের সেক্রেটারি, প্রধান তথ্য কর্মকর্তা  ও সংস্থাপন সচিবকে ।
পরে রিটকারী আবদুল হালিম সাংবাদিকদের বলেন, ২০০৯ সালে দেশে তথ্য অধিকার আইন কার্যকর হয়। উক্ত আইনের ১০ ধারা মোতাবেক আইনটি কার্যকর হওয়ার ৬০ দিনের মধ্যে সকল সরকারি ও বিধিবদ্ধ সংস্থায় তথ্য কর্মকর্তা নিয়োগের বাধ্যবাধকতা রয়েছে।
কিন্তু তিনি সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার বরাবর দুই দফা তথ্য চেয়ে আবেদন করেও তথ্য না পাওয়ায় এ রিট দায়ের করেন।
Facebook
ব্রেকিং নিউজ