এইচআইভি চিকিৎসায় দ্বিতীয় সাফল্য

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মার্কিন যুক্তরাষ্ট্রে এইচআইভি চিকিৎসায় দ্বিতীয়বারের মতো সাফল্য পেয়েছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। সম্প্রতি প্রাথমিক অবস্থায় চিকিৎসা  শুরুর মাধ্যমে একটি শিশুকে এ ভাইরাস মুক্ত করতে বিজ্ঞানীরা সক্ষম হয়েছেন। এর মাধ্যমেই তারা এইচআইভি ভাইরাস আক্রান্তদের চিকিৎসায় দ্বিতীয় সফলতার মুখ দেখলেন। এর আগে এ ভাইরাস নিয়েই জীবন শেষ করতে হতো আক্রান্তদের।

বিবিসি এক খবরে জানায়, প্রাথমিক অবস্থায় চিকিৎসা শুরুর মাধ্যমে এক শিশুকে ভাইরাস মুক্ত করতে পেরেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। মার্কিন যুক্তরাষ্ট্রে এ ঘটনাটি দ্বিতীয়বারের মতো সম্ভব হলো।

ক্যালিফোর্নিয়ার উক্ত শিশুকে জন্মের চার ঘণ্টা পর থেকেই   চিকিৎসা করা হচ্ছিল। কিন্তু নাম প্রকাশ করা হয়নি শিশুটির। বর্তমানে শিশুটির শরীরে আর ভাইরাসটি পাওয়া যায়নি। ফলে শিশুটিকে এইচআইভি নেগেটিভ বলা হয়েছে।

এর আগে ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে অনুরূপ চিকিৎসার মাধ্যমে প্রথমবারের মতো অন্য এক নবজাতককে এইচআইভি থেকে মুক্ত করা সম্ভব হয়েছিল।

জন হপকিন্স ইউনিভার্সিটির বিশেষজ্ঞ ড. ডেবোরাহ পার্সাউড বলেন, এটা আমাদের একটি গুরুত্বপূর্ণ অর্জন এবং এটি থেকে অনেক কিছু শিখতে হবে।

চিকিৎসার মাধ্যমে এইচআইভি থেকে মুক্তি পাওয়া উভয় শিশুই তাদের মায়ের কাছ থেকে এইচআইভি ভাইরাস আক্রান্ত হয়েছিল।

গবেষকরা ধারণা করেছেন, বিশ্বব্যাপী প্রায় তিন কোটি ৪০ লাখ মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত। নতুন আবিষ্কার তাদের এ ভাইরাসমুক্তির পথ দেখাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ