মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মুসলিম নিধন চলছে

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র (সিএআর) মুসলিম নিধন করবে বলে জানিয়েছে জাতিসংঘ। মহাসচিব বান কি মুন ধর্মীয় সহিংসতা বন্ধে হাজার হাজার সেনাকে সহায়তা করার আহবান জানানোর পর নিরাপত্তা পরিষদ হতাশাব্যঞ্জক এ তথ্য দিয়েছে।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার অ্যান্টোনিও গুটারেস বলেছেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের পশ্চিমাঞ্চল থেকে মুসলিম নিধন করা হচ্ছে। তিনি বলেন, আমাদের চোখের সামনে হাজার হাজার মানুষ হত্যার সম্মুখে দাঁড়িয়ে আছে।

বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে অ্যান্টোনিও জানিয়েছেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র থেকে হাজার হাজার মুসলিম পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। মুসলিম-খ্রিস্টান সহিংসতা বেড়ে যাওয়ায় এ ধরনের শরণার্থীর সংখ্যা আরও অনেক বাড়তে পারে।

খ্রিস্টানরা দেশটি থেকে মুসলিমদের হয় চলে যাওয়া বা মৃত্যুকে বরণ করার শর্ত দিয়ে গত ডিসেম্বর মাস থেকে মুসলিম নিধন করে আসছে। সংকটাপন্ন দেশটিতে আরও বেশি আন্তর্জাতিক সেনা পাঠানোর জন্য মধ্য আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী ও অ্যান্টোনিও নিরাপত্তা পরিষদকে আহবান জানানোর মধ্য দিয়ে এ সহিংসতার খবর আবারও সামনে এসেছে।

জাতিসংঘ জানিয়েছে, সহিংসতার কারণে দেশটিতে ইচ্ছাকৃতভাবে ৬ লাখ ৫০ হাজার মানুষকে বাস্তুচ্যুত করা হয়েছে। প্রায় ৩ লাখ মানুষ এ কারণে পাশ্ববর্তী দেশগুলোতে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ