এ মাসেই তালেবানের বিরুদ্ধে পাকিস্তানের অভিযান

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ এ মাসেই তালেবান বিরোধী বড় ধরনের অভিযান পরিচালনা করবে পাকিস্তান। আফগান সীমান্তবর্তী উপজাতি এলাকায় পাকিস্তানি তালেবানের বিরুদ্ধে এ অভিযান হবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

তিনি বলেন, অভিযানের সময় তালেবানের ঘাঁটিতে বোমা হামলার পাশাপাশি সরাসরি সেনা প্রেরণের ক্ষেত্রে কোন ধরনের কার্পন্য করা হবে না। তালেবানের ঘোষিত যুদ্ধবিরতি মানা না হলে এ অভিযান শুরু হবে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী।

গত সপ্তাহে এক মাসের যুদ্ধবিরতি ঘোষণা করে তালেবান। তবে পাকিস্তানের সরকারি বাহিনী এ ঘোষণার পর বোমা হামলা চালিয়ে কয়েক জন তালেবান সদস্যকে হত্যা করে। তারপরই তালেবানও পাল্টা হামলা শুরু করে। এর জবাবে এখন নিজেদের ভঙ্গ করা যুদ্ধবিরতি রক্ষার জন্য তালেবানকে হুমকি দিচ্ছে দেশটির সরকার।

খাজা আসিফ বলেন, আমি মাস পেরুনো পর্যন্ত অপেক্ষা করতে পারবো না। যদি যুদ্ধবিরতি না মানে তালেবান তবে এ মাসেই তালেবানের বিরুদ্ধে হামলা শুরু করা হবে। তিনি বলেন, যদি কোন যুদ্ধবিরতি থাকে তবে তা শেষ হতে হবে। অন্যথায় আমরা তালেবানের সঙ্গে আলোচনা শুরুর চেষ্টা করতে পারি না।

পাকিস্তানের ভয় এ বছরের শেষ নাগাদ আফগানিস্তান থেকে মার্কিন সেনারা চলে গেলে তাদের সীমান্তে তালেবানের হামলা বাড়তে পারে। এ জন্য তালেবানের সঙ্গে শান্তি আলোচনা চায় দেশটি। এ সংক্রান্ত আলোচনা শুরু হলে তালেবানের হাতে ২৩ পাক সেনা সদস্য নিহত হওয়ার পর তা থমকে দাঁড়ায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ