এবারের এশিয়া কাপ শ্রীলঙ্কার

asia cup 2014 winner srilanka এশিয়া কাপ ২০১৪  শ্রীলঙ্কাস্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানকে সহজেই হারিযে ট্রফি জিতল শ্রীলঙ্কা। তারা মিসবাহ-উল-হকের দলকে হারায় পাঁচ উইকেটে। তিন ওভার চার বল বাকি থাকতেই ২৬১ রানের জয়ের লক্ষ্যে পৌঁছে লঙ্কানরা।

পাকিস্তানের পাঁচটি উইকেটই শিকার করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন লাসিথ মালিঙ্গা। এবার পাঁচ জাতির এশিয়া কাপে প্লেয়ার অব দ্য সিরিজ জিতেছেন লঙ্কান ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে।

ব্যাটিংয়ের শুরুটাও ভালো হয় শ্রীলঙ্কার। তাদের উদ্বোধনী জুটি থেকে আসে ৫৬ রান। সাঈদ আজমলের বলে কুশল পেরেরা (৪২) স্টাম্পিং হলে উদ্বোধনী জুটি ভাঙে। ৫৬ রানেই পড়ে যায় তাদের আরেক উইকেট। সাঈদ আজমলের পরের বলেই এলবিডব্লিউর শিকার হন সাঙ্গাকারা (০)।

এরপর দলীয ২১২ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। লাহিরু থিরিমান্নের সঙ্গে মাহেলা জয়াবর্ধনের এই তৃতীয় উইকেট জুটিতেই জয়ের কাছে পৌঁছে লঙ্কানরা।  ৯৩ বলে ৭৫ রান করে ক্যাচ দেন জয়াবর্ধনে। এরপর দলের খাতায় আর ২১ রান যোগ হতে সাজ ঘরে ফেরেন আশান প্রিয়ঞ্জন (১৩)।

এদিকে শুরু থেকে ১০৮ বলে  ১০১ রানের অসাধারণ ইনিংস খেললেও শেষ পর্যন্ত থাকা হলো না থিরিমান্নের। জয় থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে সাঈদ আজমলের বলে বোল্ড হন তিনি। ষষ্ঠ উইকেট জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস (১৬) ও চতুরঙ্গ ডি সিলভা (৬)।

পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন সাঈদ আজমল। এছাড়া জুনায়েদ খান ও মোহাম্মদ তালহা পান একটি করে উইকেট।

এদিকে টস জিতে ব্যাটিংয়ের শুরুটা অবশ্য ভালো হয়নি পাকিস্তানের । লাসিথ মালিঙ্গা ঝড়ে ১৮ রানে ৩ উইকেট হারিয়ে টালমাটাল অবস্থা হয় তাদের। দলীয় ১৭ রানে বিদায় নেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান শারজিল খান (৮) ও মোহাম্মদ শেহজাদ (৫)। আর দলে এক রান আসতে উইকেট রক্ষক কুমার সাঙ্গাকারার গ্লাভস বন্দি হন মোহাম্মদ হাফিজ (৩)।

তবে ধাক্কাটা সামলে ১০০ পার হয় তারা। দলীয় ১৪০ রানের মাথায় মালিঙ্গার বলে ক্যাচ আউট হন অধিনায়ক মিসবাহ-উল-হক  (৬৫)।

এরপর পঞ্চম উইকেটে ১১৫ রানের জুটি গড়েন ওমর আকমল ও ফাওয়াদ আলম। দলীয় ২৫৫ রানের মাথায় সফল এ জুটি ভাঙে।  আকমল (৫৯) লাসিথ মালিঙ্গার শিকারে পরিণত হলেও। ওয়ানডে ক্যারিয়ারে প্রথম  শতক হাকিয়ে অপরাজিত ছিলেন ফাওয়াদ। ১৩৪ বল খেলে তিনি করেন ১১৪ রান। শহীদ আফ্রিদি ক্রিজে নামলেও কোনো বল মোকাবেলা করার সুযোগ পাননি। এতে শেষ পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেট ২৬০ রান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ