বিধ্বস্ত মালেশিয়ান বিমান সন্ধানে এশিয়ার দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ হারিয়ে যাওয়া মালেশিয়ান এয়ারলাইন্সের বিমানটির সন্ধানে তৎপরতা শুরু করেছে পূর্ব এশিয়ার দেশগুলো। ২৩৯ জন যাত্রী নিয়ে এটি উড্ডয়নের কিছুক্ষণ পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে চীন সাগরে এটি বিধ্বস্ত হয় বলে সন্দেহ করা হচ্ছে।

তারপরই বিশ্বের অন্যতম মারাত্মক দুর্ঘটনার বলে মনে করা বোয়িং-৭৭৭ বিমানটির খোঁজে অনুসন্ধান শুরু করেছে এশিয়ার দেশগুলো। আকাশ ও জাহাজপথে বিমানটি খুঁজে বের করার চেষ্টা চালানো হচ্ছে।

শনিবার ভোররাতে কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার পর এটি নিখোঁজ হয়। রাতে কুয়াশার কারণে কেবল জাহাজের মাধ্যমে অনুসন্ধান করা হয়। দিনে আকাশপথেও অনসন্ধান শুরু হয়েছে। এবং তা বিরতিহীনভাবে চলছে।

বিমানের অনুসন্ধানে এখনো কোন ধ্বংসাবশেষ ধরা পড়েনি। তবে ভিয়েতনামের এয়ারলাইন্স বলছে, তারা তেলের আস্তরন দেখতে পেয়েছে। ভিয়েতনাম সরকার বলছে, ৯ মাইল লম্বা দুটি তেলের আস্তরণ দেখা গেছে। যা কোন বিমান থেকে পড়ে থাকতে পারে। তবে এটি বিধ্বস্ত ও হারানো বিমানের কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

২৩৯ জন নিয়ে বিধ্বস্ত হওয়া বিমানটিতে চীনা যাত্রী ছিলেন ১৫৩ জন। মালেশিয়ান ৩৮ জন, ইন্দোনেশিয়ান ১২ জন, অস্ট্রেলিয়ার ৬ জন ও যুক্তরাষ্ট্রের চারজন। এছাড়া নিউজিল্যান্ড, ইউক্রেন ও কানাডার ২ জন করে নাগরিক ছিলেন বিমানটিতে। ভারতের মিডিয়া বলছে, তাদের ৫ জন নাগরিক এতে ছিলেন।

এদের সবার ভাগ্যে কি ঘটেছে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে তাদের মারাত্মক ভাগ্য বিপর্যয়ের সম্ভাবনাই এখন বেশি নিশ্চিত। এদিকে কর্তৃপক্ষ বিমান সম্পর্কে তেমন কোন তথ্য দিতে ব্যর্থ হওয়ায় যাত্রীদের স্বজনরা ক্ষোভ প্রকাশ করছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ