ইউক্রেন সংকট কৃত্রিমভাবে সৃষ্ট

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ইউক্রেনের সংকটকে কৃত্রিমভাবে তৈরি করা বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। ভূ-রাজনৈতিক উদ্দেশ্যকে সামনে রেখে এমনটি করা হয়েছে বলে রুশ শীর্ষ কূটনীতিকের অভিযোগ।

ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের অন্তর্বর্তী সরকারের সঙ্গে রাশিয়ার যোগাযোগ রয়েছে। তবে কিয়েভ উগ্রডানপন্থীদের হাতে আবদ্ধ বলে অভিযোগ করেছেন তিনি। ল্যাভরভ বলেন, রাশিয়া পশ্চিমাদের সঙ্গে আলোচনার জন্য তৈরি ছিল। যদি তারা সৎ ও সমতাভিত্তিক মানসিকতায় থাকতো।

এদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রি ডেশচিটসিয়া বলেছেন, ক্রিমিয়ায় অনুষ্ঠেয় গণভোটের কোন বৈধতা থাকবে না। তিনি বলেছেন, রাশিয়া সংলাপে আসবে এমন আশাজনক ইঙ্গিত তিনি দেখতে পাচ্ছেন।

অ্যান্ড্রি বলেন, আমরা রাশিয়ার সঙ্গে বসিনি। কথাও বলিনি। তবে মধ্যস্ততাকারীর মাধ্যমে আমাদের বার্তা তাদের কাছে পৌঁছেছে। তার কথায়, রাশিয়া একগুঁয়ে কোন অবস্থান নিয়ে বসে নেই। তারা আমাদের প্রস্তাব গ্রহণ করেছে ও বিবেচনা করছে। ফলে আশাবাদী হওয়া যায়। তবে বিস্তারিত এখনই বলা যাবে না। সেটা বেশি তাড়াতাড়ি হয়ে যাবে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর অতিরিক্ত বাড়বাড়ির কারণে দেশটি তার কৌশলগত অস্ত্র বিদেশিদের পরিদর্শনের বিষয়টি স্থগিত করে রাখবে।

এদিকে ক্রিমিয়ার রাজধানী সেভাস্তোপোলে ইউক্রেনের ক্ষেপনাস্ত্র কারখানার নিয়ন্ত্রণ নিয়েছে অজ্ঞাতপরিচয় অস্ত্রধারীরা। কিয়েভ বলছে রাশিয়ার নাগরিকেরা এটি করেছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ