ঘরের সব কাজ সামলাতে আসছে ছোট্ট রোবট

সাইফ মাহমুদ, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ রোবট বললেই অতিকায় কোনও যন্ত্র, এমনটা ভাবার দিন শেষ হতে চলল। এবার হ্যান্ডি রোবট আমাদের ঘরে ঘরে এল বলে! এমন সব পুঁচকে রোবট যা জুতোসেলাই থেকে শুরু করে ঘরের সব কাজ সামলে দিবে আপনার জন্য। ডোরবেল বাজলে দরজা খোলা থেকে গিফট র‌্যাপিং, সব কাজই করে দেবে এক ঝাঁক খুদে রোবট। আপনার হাতে থাকবে শুধু রিমোট কন্ট্রোল। যার নাম, সোয়ার্ম।

যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটির প্রফেসর জেমস ম্যাকলারকিন অনবদ্য উদ্ভাবন এটি। একটা নয়, এক ঝাঁক রোবট। সাইজে বড় জোর মোবাইলের বাক্সের মতো! এদের মধ্যেই এক জন লিডার আর সকলে লিডারকে ফলো করে পিঁপড়ের সারির মতো। দেখতে ছোট্ট হলে কী হবে, অদূর ভবিষ্যতে এরাই টেক্কা দিতে চলেছে বড় রোবটদের। উদ্ভাবক বিজ্ঞানী জেমস ম্যাকলারকিন এই খুদে রোবটের রহস্যভেদ করলেন একঝাঁক উৎসাহী স্কুলপড়ুয়ার সামনে!

এই ইন্টারনেট ফেসবুকের যুগে ছোট্ট রোবট কতখানি আপনজন হয়ে উঠতে পারে? এই সোয়ার্মই অনলাইনে দারুণ কার্যকর হয়ে উঠতে পারে, জানালেন জেমস। শুধু কি তাই, জেমসের প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে অনেকেই নিজ হাতে রোবট বানিয়ে ফেলেছে! এমনই এক অসাধ্যসাধন করেছেন বিজ্ঞানের উৎসাহী ছাত্র বিশ্বদীপ মাইতি। নিজের হাতে এখনই তিনি বানিয়ে ফেলেছেন ছোট্ট রোবট!

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ