৪১০০ নার্সের নিয়োগ অবৈধ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নিয়োগবিধি না মেনে ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে পাওয়া চার হাজার একশ জন ডিপ্লোমা নার্সের নিয়োগ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রুলের চূড়ান্ত শুনানি শেষে রোববার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইযারুল হক আকন্দ সম্প্রতি নিয়োগ পাওয়া এ ডিপ্লোমা নার্সদের নিয়োগ অবৈধ ঘোষণা করে রায় দেন।

নার্সিং নিয়োগ বিধি ১৯৭৯ না মেনে ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে শুধু ডিপ্লোমা পাশ নার্সদের মধ্য থেকে চার হাজার একশ ২৬ জনকে নিয়োগ দেওয়া হবে মর্মে ২০১৩ সালে সরকার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে বিএসসি পাশ নার্সদের কোনো পদ রাখা হয়নি।

তাই বিএসসি পাশ নার্সদের মধ্য থেকে ২৬ জন সরকারের এ বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন।

রিটের প্রাথমিক শুনানি শেষে জারি করা বিজ্ঞপ্তির মাধ্যমে নার্স নিয়োগের ওপর তিন মাসের স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। একই সঙ্গে নিয়ম না মেনে বিজ্ঞপ্তি প্র্রকাশ করে নিয়োগ প্রক্রিয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত। সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন, মহাপরিচালক স্বাস্থ্য, ডিএনএস পরিচালক নার্স বিভাগসহ সংশ্লিষ্ট সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়।

আগের আদেশে বলা হয়, রিট করা ২৬ জনের পদ খালি রেখে বাকি চার হাজার একশ জনকে নিয়োগ দিতে কোনো বাধা নেই।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে চেম্বার বিচারপতির নিকট আবেদন করে রাষ্ট্রপক্ষ। উভয়ের শুনানি শেষে ২০১৩ সালের ২৭ আগস্ট তৎকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন।

এরপর রিটকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার জজ এ মামলাটি তিন মাসের মধ্যে নিষ্পত্তির করার জন্য হাইকোর্টে পাঠিয়ে দেন।

হাইকোর্ট বিভাগ চূড়ান্ত শুনানি শেষে আজ রোববার নিয়োগ পাওয়া ডিপ্লোমা নার্সদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আমিনুদ্দিন ও শাখওয়াত হোসেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ