সোমবারের নির্বাচনে ২৬টি মোবাইল টিম

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ছয়টি উপজেলার ১৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ বিবেচনা করে পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবিসহ মোট ২৬টি মোবাইল টিম এবং ৮ জন নির্বাহী মেজিস্ট্রেট কাজ করবেন।

আগামীকাল সোমবার স্থগিত হওয়া এসব কেন্দ্রে ভোট হবে।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দ্বিতীয় পর্যায়ে উপজেলা পরিষদ নির্বাচনের সময় সহিংসতা ও অনিয়মের অভিযোগে মোট ৩৫টি ভোটকেন্দ্র স্থগিত করেছিল নির্বাচন কমিশন। স্থগিত এসব কেন্দ্রের মধ্যে ৬টি উপজেলার ১৩টি কেন্দ্রের ভোটসংখ্যা সংশ্লিষ্ট উপজেলায় প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর ভোট ব্যবধান কম হওয়ায় সোমবার পুনরায় ভোট হবে।

রোববার ইসি নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানানো হয়, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার একটি স্থগিত কেন্দ্র ভোটগ্রহণের জন্য তিনটি ভ্রাম্যমাণ টিম, চাঁদপুরের ফরিদগঞ্জের ছয়টি কেন্দ্রের জন্য সাতটি টিম, কুমিল্লার লাকসামে দুটি কেন্দ্রের জন্য ছয়টি টিম, বাগের হাটের ফকিরহাটে একটি কেন্দ্রের জন্য তিনটি টিম, জামালপুরের মেলান্দহে দুটি কেন্দ্রের জন্য পাঁচটি টিম ও বকশিগঞ্জে একটি কেন্দ্রের জন্য তিনটি টিম কাজ করবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব বরাবর আশফাকুর রহমানের পাঠানো চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

এছাড়া প্রয়োজনবোধে স্থানীয় পুলিশ সুপারকে অতিরিক্ত পুলিশ মোতায়েনের নিদের্শনা দেওয়ার কথাও চিঠিতে বলা হয়েছে। অন্যদিকে নির্বাচনে অনিয়ম রোধে তাড়াশে একজন, ফরিগঞ্জে তিনজন, লাকসামে দুইজন, ফকিরহাটে একজন, মেলান্দহে দুইজন ও বকশিগঞ্জে একজন নির্বাহী মেজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কেও চিঠি দিয়েছে ইসি।

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ জানান, ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনে সংঘর্ষের ঘটনায় স্থগিত ৬টি উপজেলার ১৩টি কেন্দ্রে আগামী ১০ মার্চ সোমবার পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের সময় দুর্বৃত্তরা যেন আবারও নাশকাত সৃষ্টি না করতে পারে এ জন্য ১৩টি ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২৬টি ভ্রাম্যমাণ টিম কাজ করবে। একই সঙ্গে ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করতে স্থানীয় সকল নির্বাচন কর্মকর্তাদের ইতোমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে।

নৌযান চলাচলে নিষেধাজ্ঞা অনেকটা শিথিল করেছে ইসি।

আসন্ন চতুর্থ ও পঞ্চম ধাপের উপজেলা পরিষদের ভোটের দিন নৌযান চলাচলে নিষেধাজ্ঞা অনেকটা শিথিল করায়, ওই দিন সকল ধরনের ইঞ্জিনচালিত নৌযান চলাচলে কোনো ধরনের বাধা নেই। তবে শুধু লঞ্চ ও স্পিডবোটের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

সম্প্রতি সংশ্লষ্টি রিটার্নিং কর্মকর্তা ও কর্তৃপক্ষের কাছে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব আশফাকুর রহমানের পাঠানো এক চিঠি থেকে নির্বাচন কমিশনের এই সিদ্ধন্তের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

এতে বলা হয়েছে, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের ১ম থেকে তৃতীয় ধাপের ভোটগ্রহণের জন্য ভোটের আগের রাত ১২ টা থেকে ভোটের রাত ১২ টা পর্যন্ত সকল ধরনের ইঞ্জিন চালিত নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলো ইসি। কিন্তু এবার চতুর্থ ও পঞ্চম ধাপে নৌযানের মধ্যে শুধু লঞ্চ ও স্পিড বোটের চলাচলের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ