নিজামীর মামলায় দ্বিতীয় দফায় যুক্তি উপস্থাপন শুরু

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে দ্বিতীয় দফায় যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে।

সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুানাল-১ এ প্রসিকিউটর মো. আলী রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন।

আদালতে এ সময় অন্যান্য প্রসিকিউটরবৃন্দ উপস্থিত ছিলেন। অপরদিকে আসামিপক্ষে অ্যাডভোকেট তাজুল উপস্থিত ছিলেন।

আজ সোমবার নিজামীর মামলায় পুনরায় যুক্তিতর্ক(আর্গুমেন্ট) শুরু হবে মর্মে গত ২৬ ফেব্রুয়ারি আদেশ দেন ট্রাইব্যুনাল। প্রায় সাড়ে তিন মাস নিজামীর মামলাটি রায়ের জন্য অপেক্ষমান থাকার পর পুনরায় আবার যুক্তি উপস্থাপন শুরু হলো।

ট্রাইব্যুনাল-১ এ নতুন চেয়ারম্যান নিয়োগ হওয়ায় নিজামীর মামলায় নতুন করে যুক্তিতর্ক শুরু করা হয়েছে। এর আগে সাঈদীর মামলায় প্রথমবারের মতো দ্বিতীয় দফায় যুক্তি উপস্থাপন করা হয়।

এর আগে সব কার্যক্রম শেষ করে গত ২০ নভেম্বর নিজামীর মামলার যে কোনো রায় ঘোষণা করা মর্মে (সিএভিতে) রেখে দেন ট্রাইব্যুনাল।

নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর র্পযন্ত প্রসকিউশনের সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬জন সাক্ষী।

২০১১ সালের ১১ ডিসেম্বর মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউশন।  গত বছরের ৯ জানুয়ারি এ আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। এবং ২৮ মে ১৬টি অভিযোগ এনে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, র্ধষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি অভিযোগ আনা হয়।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে একই বছররে ২ আগস্ট এক আবেদনের প্রেক্ষিতে তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ