বলিউডে নারী হিরোদের জয়জয়কার

বিনোদন ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বলিউডে নারীকেন্দ্রিক ছবি এখন সিনেমা জগতে নতুন কিছু নয়। বছর বছর বক্স অফিসে তোলপাড় চালাচ্ছে দাপুটে অভিনেত্রীদের নিয়ে নানা স্বাদের ছবি। এ বছরটা সেই ধারা তৈরিতেই আরও এক ধাপ এগোল। বলিউড এখন ব্যস্ত বহু অভিনেত্রীকে নিয়ে। আরও বেশি সংখ্যক নারী নির্ভর গল্প। আরও বেশি অভিনেত্রীদের দাপট। আরও বেশি সম্মান।

হ্যাঁ, সম্মানের প্রশ্নটা উঠেই যায়। এ বছরটা দেখেছে বাংলার মহানায়িকার চলে যাওয়া। তাকে ঘিরে নানা আলোচনায় উঠে এসেছে নায়িকার সম্মানের কথা। সুচিত্রা সেন ট্রেন্ড তৈরি করেছিলেন, নায়কের আগেও নাম যেতে পারে তার। সেই লিগাসিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব তো একা বাংলার নয়, সারা দেশের। এর আগের বছরগুলোয় করিশমা কাপুরের ‘জুবেদা’বা বিদ্যা বালনের ‘কাহানি’দেখিয়ে দিয়েছে, চাইলে কী কী সম্ভব বলিউডে। এ বছর সে ধারাটিকেই আরও পোক্ত করার সময় এসেছে।

আর বছরের সেই ট্রেন্ডটাই সেট করে দিয়েছে মাধুরী দিক্ষিত এবং হুমা কুরেশির দেড় ইশকিয়া। ছবিতে দু’টি বলিষ্ঠ ভূমিকায় আছেন দুই নামজাদা অভিনেতাও। তবু কোথায় যেন বেগম পারা আর মুনিরার চরিত্রে মাধুরী ও হুমা কেড়ে নেয় স্টেজটা। কেড়ে নিয়েছে বলা অবশ্য কিছুটা ভুল। বলা ভাল, এমন চরিত্র তৈরি করতে শিখে গিয়েছে বলিউড।

বলিউডও মানতে বাধ্য হয়েছে ঝুলির ভিতরে যে সব নারীর চরিত্রদের লুকিয়ে রাখা হত, ‘সমাজে বেমানান’আখ্যা দিয়ে, তারাই আসলে নায়ক। নিজের নিজের ক্ষেত্রে তাদের কীর্তির গল্পও এনে দেবে কড়ি। সমাজ বহুদিনই একটু করে বদলেছিল, কিন্তু সে বদলকে স্বীকার করার দায়িত্ব নেওয়ার সাহস এখন স্বচ্ছন্দে দেখাচ্ছে সিনেমা। অভিনেত্রীকে এখন ‘হিরো’করে তুলতে জানে যে বলিউড। এ বছরটা বলিউডের সেই দায়িত্ব গ্রহণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

তাই দেড় ইশকিয়ার পরে তৈরি হয়ে যায় হাইওয়ের মতো ব্যতিক্রমী নায়িকা নির্ভর ছবিও। সুন্দরী নায়িকার মেক-আপ বিহীন রূপটাও এখন টিকিট কেটে দেখতে শিখিয়েছে বলিউড। সঙ্গে বলিউড আরও শিখেছে, (যা না মানলে তঞ্চকতা হয় সমাজ ভাবনার সঙ্গে) তা হল, নারীদের নায়ক করায় আরও অনেক লাভের দিক। একই মোড়কে অ্যাকশন থেকে সেক্স অ্যাপিল, হিরোইজম থেকে দর্শন- বেচা যায় সব। মহিলা হিরোর তো এটাই মহত্ব, মাধুর্য। কোনওটাই বেমানান লাগে না তাকে। শুধু তৈরি করে ফেলতে হবে দর্শকের দৃষ্টিভঙ্গি, টেস্ট।

সেটা এত দিনে অবশ্য অনেকটাই তৈরি। এখন আর আইটেম সং-এর প্রয়োজন হচ্ছে না সব ছবিতে। গয়নাগাঁটি পরা সুন্দরী হিরোইন যে তেজস্বিনী হতেই পারেন, তা মানতে শিখেছে বলিউড। নারীনির্ভর ছবি এখন সবচেয়ে লাভজনকও বটে ইন্ডাস্ট্রির কাছে। প্রধান পুরুষ চরিত্রকে ছাপিয়ে তাই তন্বী নায়িকার হিরো হয়ে ওঠার জার্নি, ‘হাইওয়ে’, তাই কাঁপিয়ে দিচ্ছে বক্স অফিস। বছরভর বিনোদনের জন্য নানা স্টুডিও, প্রোডাকশন হাউজে বেড়ে উঠছে আরও কত কত নারী চরিত্র। এ বছরটা তাদের। সঙ্গে আরও বহু নারীর, যারা সেই স্বীকৃতির আনন্দের নির্যাস নিয়েই একটু একটু করে আত্মবিশ্বাস জোগায়।

এ বছরের নারী দিবস উপলক্ষে মুক্তি পাচ্ছে মাধুরী দীক্ষিত-জুহি চাওলা অভিনীত ছবি গুলাব গ্যাং। বুন্দেলকান্দে নারীদের জন্য কাজ করা গুলাবি গ্যাং-এর বিভিন্ন অভিজ্ঞতা ঘিরেই এই ছবি। সেই নারীরাও এত দিন সমাজের চোখে যথেষ্ট নারীসুলভ ছিলেন না। এখন বিভিন্ন ক্ষেত্রে তাঁদের ‘হিরোইজম’-এর ঘটনাও বলিউডের চর্চার বিষয়। মাধুরীর গুলাব গ্যাং-এর বিভিন্ন চরিত্রের সঙ্গে সঙ্গে স্বীকৃতি পাচ্ছেন ভারতীয় গ্রামের গুলাবি গ্যাং-এর মহিলারাও।

অলিম্পিকের হিরো মেরি কম-কে নিয়ে মেতে আছেন প্রিয়ঙ্কা চোপড়া। এ বছরের মাঝামাঝি মুক্তি পাবে সেই ছবি। দেশ দেখবে আরও এক নতুন রূপের নায়িকাকে।

নারী হিরোদের নিয়ে এ বছরটা অবশ্য মেতেই রয়েছে। বছরের শেষের দিকে দেখা যাবে রানি মুখোপাধ্যায়ের নতুন রূপ। নো ওয়ান কিলড্‌ জেসিকার কড়া স্বভাবের সাংবাদিক, অনেকটাই ট্যুইস্ট এনে দিয়েছিল রানির ইমেজে। এবার নতুন ছবি মর্দানি। পুলিশ ভূমিকায় রানি দেখাবেন আরও কত জোরালো হয়ে উঠতে পারেন তথাকথিত সুন্দরী, সাধারণত নরম মেজাজের নারীরাও। ইতিমধ্যে মুম্বাই পুলিশ মহলের বিভি‌ন্ন শীর্ষ কর্তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে নিজেকে বেশ তৈরি করে ফেলেছেন যশরাজ ফিল্মসের নতুন এই ছবির নায়িকা।

বছর শেষের আগে আরও এক বার রুপোলি পর্দায় নতুন রঙের শেড আনবেন ইতিমধ্যেই পরীক্ষা নিরীক্ষার জন্য বিখ্যাত অভিনেত্রী বিদ্যা বালন। এ বার গোয়েন্দার ভূমিকায় তিনি। চার্লিস অ্যাঞ্জেলস-এ শিক্ষিত দর্শক এ বছর তৈরি হন আরও এক নতুন মেজাজের ডিটেকটিভকে দেখতে। নাম ববি জাসুস!

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ