হিন্দু জমি দখলে জড়িত আ.লীগ নেতাদের গ্রেফতারের নির্দেশ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার রসুলপুর গ্রামে হিন্দু পরিবারের জমি দখলে জড়িত আওয়ামী লীগ নেতাদের ৪৮ ঘন্টার মধ্যে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও এ বি এম আলতাফ হোসেইনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে আদালত তার নির্দেশনায় জমি দখলের ঘটনা তদন্ত করে পুলিশের মহাপরিদর্শককে ৩০ দিনের মধ্যে  প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়া লালমনিরহাট জেলা পুলিশ সুপারকে অপরাধী গ্রেফতার নিশ্চিত করে ৭ দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন আদালতে জমা দিতেও নির্দেশ দেয়া হয়েছে।

লালমনিরহাটে ওই এলাকার হিন্দু সম্প্রদায়ের সম্পত্তি রক্ষায় ব্যবস্থাগ্রহণে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, উপ-মহাপরিদর্শক, জেলা পুলিশ সুপার ও পাটগ্রাম থানার ওসি, অভিযুক্ত স্থানীয় আওয়ামী লীগ নেতা রবিউল ইসলাম ও নজরুল ইসলামকে রুলের জবাব দিতে বলা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। শুনানিতে তিনি বলেন, বেআইনিভাবে হিন্দু পরিবারের সম্পত্তি দখল করছে প্রভাবশালীরা। কিন্তু অনেক ক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না।

প্রসঙ্গত, গত ২ মার্চ ইংরেজি দৈনিক দ্যা ডেইলি স্টারে ‘স্থানীয় আওয়ামী লীগের নেতারা হিন্দু পরিবারের জমি দখল করেছে’ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’র পক্ষে গত ৪ মার্চ এ রিট করেন অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ