রহস্যই হয়ে রইল বিমানটি, জোর তল্লাশির তাগিদ চীনের

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নিখোঁজ হয়ে যাওয়ার পর প্রায় তিন দিন পরও মালয়েশিয়ান এয়ারলাইন্স-এর বোয়িং-৭৭৭ বিমানটির কোন সন্ধান এখনো মেলেনি। বিমানটির খোঁজে মালয়েশিয়া ও ভিয়েতনামের মধ্যেকার দক্ষিণ চীন সাগরে অনুসন্ধান চলছে।

তা এখন রীতিমত আন্তর্জাতিক চেহারা নিয়েছে। চীন, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, মালয়েশিয়া ও সিঙ্গাপুর সহ মাট ৯টি দেশ এতে ভুমিকা রাখছে। যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরও এই কার্যক্রমে যোগ অংশ নিচ্ছে।

এদিকে হারানো বিমানটির অনুসন্ধানের ক্ষেত্রে মালেশিয়াকে আরও তৎপর হতে বলেছে চীন। ২৩৯ জন নিয়ে নিখোঁজ হওয়া বিমানটির ১৫২ জন যাত্রীই চীনের। ফলে দেশটির তাগাদা বেশি। কারণ নাগরিকদের কাছে জবাবদিহি করতে হবে সরকারকে।

কিন্তু এখন পর্যন্ত বিমানটির ধ্বংসাবশেষের সন্ধানও পাওয়া যায় নি। বিমানটির ব্ল্যাক বক্স থেকেও কোনরকম সংকেত পাওয়া যায় নি।

মার্কিন সপ্তম নৌবহরের একজন কর্মকর্তা বলছেন, বিমানটি সাগরে ভেঙ্গে পড়ে থাকলে ফ্লাইট রেকর্ডারটি পানিতে ভাসতে থাকার কথা এবং এ থেকে নির্গত সিগনাল রাডারে ধরা পড়ার কথা। তিনি বলেন, একটি ফুটবলের মতো বড় কিছু সাগরে ভাসতে থাকলেই তা রাডারে ধরা পড়বে।

যদিও ভিয়েতনামের উপকূলে সাগরে কিচু বস্তু ভাসতে দেখা গেছে, কিন্তু কর্মকর্তারা বলছেন, এগুলো নিখোঁজ বিমানটিরই টুকরো কিনা তা নিশ্চিত করা যায় নি। সাগরে দুটি জায়গায় যে ভাসমান তেলের স্তর দেখা গিয়েছিল – তা ওই বিমানটি থেকেই এসেছে কিনা তা এখন পরীক্ষা করা হচ্ছে।

মালয়েশিয়ার বিমানচলাচল কর্তৃপক্ষের কর্মকর্তা আজহারুদ্দিন আবদুল রহমান বলেছেন তারা হাইজ্যাকিং সহ সবরকম সম্ভাবনাই বিবেচনা করে দেখছেন। যাত্রীদের স্বজনদের চরম দুঃসংবাদের জন্য প্রস্তুত হতেও বলা হচ্ছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ