৭১ এর ‘ছাত্রসংঘ’ বিশ্বের তৃতীয় সন্ত্রাসী সংগঠন শিবির

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সন্ত্রাসী সংগঠন ইসলামী ছাত্র শিবিরই ৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ইসলামী ছাত্রসংঘ নামে পরিচিত ছিল বলে নিজামীর মামলায়  যুক্তি তুলে ধরেন প্রসিকিউশন। আর ছাত্র সংঘের সিদ্ধান্তেই নিজামী আল-বদর বাহিনীর সঙ্গে জড়িত ছিল।

সোমবার ট্রাইব্যুনাল-১ এর বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর  দ্বিতীয় দফায় যুক্তিতর্ক শুরু হয়।

আজ প্রথম দিনের যুক্তি উপস্থাপন শেষে মামলায় পরবর্তী যুক্তি উপস্থাপনের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

মামলায় প্রসিকিউশনের পক্ষে  যুক্তি খণ্ডন শুরু করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী। যুক্তি উপস্থাপনে  মোহম্মদ আলী বলেন, “বর্তমান বিশ্বে ইসলামী ছাত্র শিবির তৃতীয় সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই সংগঠনই ছিল ৭১ সালের ইসলামী ছাত্রসংঘ। ইসলামী ছাত্রসংঘ বর্তমানে ইসলামী ছাত্রশিবিরে রুপান্তরিত হয়েছে।

প্রসিকিউটর বলেন, “ইসলামী ছাত্রশিবির আলবদরে রুপান্তরিত হলে মতিউর রহমান নিজামী এর সভাপতি হন। এই আলবদর বাহিনী ছিল তৎকালীন পাকিস্তানি আর্মির প্যারামিলিশিয়া বাহিনী।”

তিনি ট্রাইব্যুনালের কাছে প্রশ্ন রাখেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আলবদররা যে অপরাধ করেছে তা মতিউর রহমান নিজামী কিভাবে অস্বীকার করেন? অপরাধ অস্বীকার করার কোনো সুযোগ নেই তার।

প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে আসামিপক্ষ তাদের যুক্তিতর্ক আদালতে উপস্থাপন করবে।

এর আগে গত বছরের ১৩ নভেম্বর আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের শেষ দিনে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

গত বছরের ২০ নভেম্বর ফের উভয়পক্ষের আইনজীবীদের সমাপনী বক্তব্য শেষে রায়টি অপেক্ষমাণ রাখেন ট্রাইব্যুনাল-১।

কিন্তু এরই মধ্যে গত ৩১ ডিসেম্বর ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর অবসরে চলে যাওয়ায় মামলার রায় আর ঘোষণা করা হয়নি।

এরপর গত ২৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয় হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে। তিনি দায়িত্ব গ্রহণের পর ২৬ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল-১ এর কার্যক্রম পুনরায় শুরু হয়।

কার্যক্রম পুনরায় শুরুর পর ওই দিনই ট্রাইব্যুনাল নিজামীর মামলায় ফের যুক্তিতর্ক উপস্থাপনের জন্য ১০ মার্চ দিন ধার্য করেন।

যুক্তিতর্ক উপস্থাপনের সময় প্রসিকিউটর জেয়াদ আল মালুমসহ অন্যান্য প্রসিকিউটররা উপস্থিত ছিলেন। এছাড়া আইনজীবী মিজানুল ইসলাম, তাজুল ইসলামসহ আসামী পক্ষের বেশ কয়েকজন আইনজীবীও উপস্থিত ছিলেন।  সোমবার সকালেই মতিউর রহমান নিজামীকে ট্রাইব্যুনালের কাঠগড়ায় আনা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ