দেশে লোডশেডিং নেই: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

nasrul hamid nosrul নসরুল হামিদ বিদ্যুৎরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ  সংসদকে জানিয়েছেন, বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি ও ব্যবস্থাপনার উন্নতির ফলে বর্তমানে দেশে লোডশেডিং নেই বললেই চলে।

সোমবার সরকারি দলের এক সদস্যের সম্পুরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে দেশের মোট জনসংখ্যার ৬২ শতাংশ বিদ্যুৎ সুবিধার আওতায় রয়েছে।

সাংসদ মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে তিনি জানান, ২০২১ সাল নাগাদ জনসংখ্যার শতভাগকেই বিদ্যুৎ সুবিধার আওতায় আনা সম্ভব হবে।

তিনি বলেন, সরকার বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি ও সারাদেশে ২০২১ সাল নাগাদ বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেয়ার লক্ষ্যে ‘পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১০’ অনুযায়ী কাজ করে যাচ্ছে।

তিনি জানান, এ প্ল্যান অনুযায়ী এ সময়ের মধ্যে প্রায় ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী সরকারি দলের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে বলেন, সকল নাগরিকের কাছে লোডশেডিং মুক্ত বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে সরকার নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে।বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিগত মহাজোট সরকার গৃহিত এ খাতের সব অগ্রগতি ও পরিকল্পনা অব্যাহত রেখেছে।

তিনি বলেন, এ কর্মসূচির আওতায় সরকারি ও বেসরকারি খাতের সমন্বয়ে ৫ হাজার ৬০ মেগাওয়াট ক্ষমতার ৫৯টি নতুন বিদ্যুৎ কেন্দ্র বাণিজ্যিকভাবে চালু হয়েছে।ইতোমধ্যে বিদ্যুতের স্থাপিত ক্ষমতা প্রায় দ্বিগুণ বৃদ্ধি করে ১০ হাজার ৩৪১ মেগাওয়াওটের মাইলফলক অর্জন করা সম্ভব হয়েছে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, নতুন কোনো ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা আপাতত সরকারের নেই।

তিনি বলেন, বর্তমানে ৩১টি ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২ হাজার ১৪৭.৯১১ মেগাওয়াট।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ