বিপাকে বান্দরবানের তরমুজ চাষিরা

Bandarban watermelon বান্দরবান তরমুজ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, বান্দরবানঃ ফলন ভালো হলেও অসময়ে বৃষ্টির কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছেন বান্দরবানের তরমুজ চাষিরা। তাই লাভের পরিবর্তে উল্টো লোকশান গুণছেন তারা।

বান্দরবান সদর, আলীকদ, লামা উপজেলার পাহাড়ের ঢালু এবং মাতামুহুরী নদীর চরে স্থানীয় চাষিরা কয়েক বছর ধরে তামাকের পরিবর্তে তরমুজ চাষ করে লাভবান হচ্ছেন। চাষিরা জানান, এ বছর ফলন ভালো হলেও হঠাৎ বৃষ্টির কারণে গাছের গোড়া মরে যাওয়ায় তরমুজ বেড়ে উঠতে পারেনি। যার কারণে ক্ষেতের তরমুজের অধিকাংশই ভেতরে লাল না হয়ে সাদা রয়ে গেছে। ফলে তরমুজ নিয়ে বিপাকে পড়েছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের শস্য উৎপাদন বিশেষজ্ঞ আলতাফ হোসেন জানান, বান্দরবান সদর, আলীকদম ও লামা উপজেলাসহ জেলায় চলতি মৌসুমে প্রায় সাড়ে তিন হাজার হেক্টর জমিতে হাইব্রিড তরমুজ চাষ করা হয়েছে। ফলনও ভালো হয়েছে। প্রায় ১০ হাজার মেট্রিক টন তরমুজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, বান্দরবান জেলায় টপইল্ড এবং গ্লোরি- এ দুই জাতের তরমুজ চাষ ব্যাপক হারে বেড়েছে। স্বল্প খরচে অধিক লাভজনক হওয়ায় তরমুজ চাষে আগ্রহী হয়ে উঠেছেন স্থানীয় চাষিরা। কারণ বীজ বপনের ৯০থেকে ১০০ দিনের মধ্যে ফল সংগ্রহ করা যায় এবং পাহাড়ের আবহাওয়া তরমুজ চাষের উপযোগী হওয়ায় ঢালু জমিতে হাইব্রিড জাতের তরমুজ চাষের ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু এবার অসময়ে বৃষ্টি হওয়ায় অধিকাংশ তরমুজ নষ্ট হয়ে যাচ্ছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ