মালয়েশিয়ার নিখোঁজ বিমানের সন্ধান

Malaysia Biman মালয়েশিয়া বিমানআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ২৩৯ যাত্রী নিয়ে গত শুক্রবার কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে রহস্যজনকভাবে নিখোঁজ হওয়া মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানটির সন্ধান পাওয়া গেছে বলে দাবি করছে দেশটির সেনাবাহিনী। মালয়েশিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চল যেখান থেকে বিমানটির সঙ্গে শেষ যোগাযোগ হয়েছিল সেখান থেকেও অনেক দূরে মালাক্কা প্রণালীতে রাডারের মাধ্যমে এটিকে খুঁজে পাওয়া গেছে।

মঙ্গলবার মালয়েশিয়া সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

এর আগে, মালয়েশিয়ার বেসামরিক বিমান সংস্থার প্রধান আজহারউদ্দিন আবদুর রহমান ২৩৯ জন আরোহীসহ ফ্লাইট এমএইচ৩৭০ এর রহস্যজনক নিখোঁজ হওয়ার ঘটনাকে ‘বিমান জগতের নজিরবিহীন রহস্য’ বলে অভিহিত করেছেন। গত শনিবার বিমানটি নিখোঁজ হওয়ার আগে কোনো বিপদ সংকেত বা ‘ডিস্ট্রেস সিগন্যাল’ পর্যন্ত দেয়নি।

হতভাগ্য বিমান বোয়িং ৭৭৭-২০০ইআরের আরোহীদের বেশিরভাগই ছিলেন চীনের নাগরিক এবং বিমানটির খোঁজে তল্লাশি জোরদার করার জন্য কুয়ালালামপুরের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং। গত ১৯ বছর ধরে যাত্রী পরিবহনের করছে বোয়িং ৭৭৭-২০০ইআর এবং এর মধ্যে এমন মারাত্মক ও রহস্যজনক দুর্ঘটনা আর ঘটেনি।

এদিকে, মালয়েশিয়া বলেছে, গত শনিবার মধ্য আকাশ থেকে উধাও হয়ে যাওয়া বিমানের খোঁজে তল্লাশি বাড়ানো হয়েছে। মালাক্কা প্রণালী থেকে উত্তর চীন সাগর পর্যন্ত ব্যাপক অঞ্চলজুড়ে নয়টি দেশের উদ্ধারকর্মীরা এখন তল্লাশি চালাচ্ছেন। আজহারউদ্দিন আবদুর রহমান বলেছেন, বিমানটি হাইজ্যাকের প্রচেষ্টা নাকচ করে দেয়া হয়নি। বিমানটি নিখোঁজ হওয়াকে কেন্দ্র করে যে সব জল্পন-কল্পনা চলছে তার সবগুলোই খতিয়ে দেখবেন তদন্তকারীরা। অবশ্য এ পর্যন্ত বিমান বা বিমানের  কোনও চিহ্ন পর্যন্ত পাওয়া যায়নি বলে এক সংবাদ সম্মেলনে স্বীকার করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ