পোশাক কারখানায় নিরাপত্তা নিশ্চিত করার তাগিত অ্যাকর্ডের

Accord অ্যার্কডরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাংলাদেশের পোশাক খাতের উন্নয়নে নিরাপত্তাসহ সকল সমস্যার দ্রুত সমাধানের তাগিত দিয়েছে বাংলাদেশ অ্যাকর্ড ফাউন্ডেশন।

বাংলাদেশের বিভিন্ন গার্মেন্ট পরিদর্শন শেষে মঙ্গলবার রাজধানীর এক হোটেলে সংবাদ সম্মেলনে এ তাগিত দেয় সংঘঠনটি। প্রাথমিকভাবে ১০টি কারখানার পরিদর্শন করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে তারা।

প্রতিবেদনে আগুন, বৈদ্যুতিক তারের ক্রুটিপূর্ণ ওয়্যারিং, পর্যাপ্ত ফায়ার ডোর না থাকা, ফায়ার এলার্ম অকেজো হওয়াসহ বিভিন্ন সমস্যা উল্লেখ করেছে সংস্থাটি। এসব সমস্যা দ্রুত সমাধানের ওপর গুরুত্বারোপ করে অ্যাকর্ড।

সংবাদ সম্মেলনে অ্যাকর্ডের প্রধান নিরাপত্তা পরিদর্শক ব্রাড লোয়েন বলেন, আমারা যে ১০টি গার্মেন্ট কারখানা পরিদর্শন করেছি তার মধ্যে প্রধান সমস্যাগুলো চিহ্নিত করেছি। এর মধ্যে অগ্নি, বৈদ্যুতিক তারের ওয়্যারিং নিয়মতান্ত্রিক ভাবে করা হয়নি, ত্রুটিপূর্ণ তার দিয়ে ওয়্যারিং করা হয়েছে। এছাড়া শ্রমিকদের দ্রুত বের হওয়ার জন্য ফায়ার ডোর পর্যাপ্ত নয় বলেও উল্লেখ করেন রব ওয়েজ।

তিনি বলেন, কারখানাগুলোর ফায়ার এলার্ম অকেজো অবস্থায় আমরা পেয়েছি। পাশাপাশি কারখানার ভেতর কাঁচামালের সংরক্ষণ ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে জানান তিনি।

ব্রাড বলেন, বাংলাদেশের পোশাক খাতের উন্নয়নে এসব সমস্যা দ্রুত নিরসন করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাকর্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রব ওয়েজ ও ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক রায় রমেশ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ