ফেব্রুয়ারিতে বিজিবির আটক ৬৯ কোটি টাকার চোরাচালান

BGB বিজিবি বর্ডার গার্ড বাংলাদেশ border guard bangladeshরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)এর অভিযানে গত ফেব্রুয়ারি মাসে ৬৯ কোটি ৬৬ লক্ষাধিক টাকার চোরাচালান ও মাদক দ্রব্য এবং ৮৮৮ জনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার বিজিবির প্রধান তথ্য কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ৬৯ কোটি ৬৬ লক্ষ ০২ হাজার ২৪৯ টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করেছে। এরমধ্যে অন্তর্মূখী চোরাচালানের আর্থিক মূল্য ৬৫ কোটি ৮৬ লক্ষ ২৪ হাজার ২৩২ টাকা এবং বহির্মূখী চোরাচালানের আর্থিক মূল্য ৩ কোটি ৭৯ লক্ষ ৭৮ হাজার ১৭ টাকা।

অভিযানে আটককৃত মাদকের মধ্যে রয়েছে- ৩৯,৮৫৫ বোতল ফেনসিডিল, ১২,৬২১ টি ইয়াবা ট্যাবলেট, ১৮,১৩১ বোতল বিদেশি মদ, ১,৪৩৩ লিটার স্থানীয় মদ, ২,৬৩৬ বোতল বিয়ার, ৭৫৫ কেজি ৩৫০ গ্রাম গাঁজা, ৫১২ গ্রাম হেরোইন, ৭,৭২১টি নেশাজাতীয় ইনজেকশন এবং ২,০৫,১৮৭ টি বিভিন্ন প্রকারের ট্যাবলেট। আটককৃত চোরাচালান দ্রব্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে।

অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে- ১২ টি পিস্তল, ম্যাগাজিন ১২টি, এলজি ০২টি, বোম্ব ০১ টি এবং গুলি ৮৭ টি।

ফেব্রুয়ারি মাসে লালমনিরহাট এবং জয়পুরহাট সীমান্ত দিয়ে ভারতের অভ্যন্তরে অবৈধভাবে অনুপ্রবেশের পর ২ জন বাংলাদেশী নিহতের ঘটনা ঘটে। এ দুটি ঘটনায় তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট ব্যাটালিয়ন থেকে প্রতিবাদ জানানো হয়।

বিজিবির অভিযানে সীমান্তে অবৈধ পারাপার ও চোরাচালানে জড়িত ৮৮৮ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চোরাচালানের সাথে জড়িত থাকার অভিযোগে ১২৩ জনকে আটক করে নিকটস্থ থানায় সোপর্দ এবং এ সংক্রান্ত ২,১৯৭ টি মামলা দায়ের করা হয়েছে।

সীমান্তের বিভিন্ন স্থানে অবৈধভাবে পারাপারের সময় ২৭৬ জন বাংলাদেশীকে আটকপূর্বক থানায় সোপর্দ করা হয়। এ সময়ে ২৯ জন ভারতীয়কে আটকপূর্বক ০৩ জনকে ভারতে ফেরত দেয়া হয় বাকী ২৬ জন ভারতীয়কে নিকটস্থ থানায় সোপর্দ করা হয়। সীমান্তে অনুপ্রবেশের সময় ৪৬০ জন মিয়ানমার নাগরিককে আটকপূর্বক স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

এছাড়া সীমান্ত পথে অবৈধভাবে পাচারের সময় ১৪৮ জন নারী ও ৫৪ জন শিশুকে উদ্ধার, ০১ জন মানব পাচারকারীকে আটক এবং এ সংক্রান্ত ৪৯ টি মামলা দায়ের করা হয়েছে ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ