স্বাধীনতা দিবসে ২০ কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ৬৯ কারাবন্দি

Dhaka Main Jail ঢাকা কেন্দ্রীয় কারাগারসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দেশের ২০টি কারাগারের ৬৯ বন্দি মুক্তি পাচ্ছেন। ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১-এর ধারা মোতাবেক রাষ্ট্রপতির বিশেষ ক্ষমা ও ক্ষমতায় এসব বন্দি ছাড়া পেতে যাচ্ছেন।
বুধবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণায়ের কারা শাখার নির্ভরযোগ্য একটি সূত্র থেকে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, এর আগের দিন মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শওকত মোস্তফার সভাপতিত্বে এ সংক্রান্ত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। দীর্ঘ সাজাভোগের পর এসব বন্দিরা মুক্তি পাবেন রাষ্ট্রের বিশেষ ক্ষমায়।
বৈঠকে ৬৯ জন বন্দির মুক্তির বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চেয়ে একটি চিঠি দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, আইন মন্ত্রণালয়ের নীতিগত সম্মতির পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে কারামুক্তির অপেক্ষায় থাকা বন্দিদের তালিকা পাঠানো হবে এর পর প্রধানমন্ত্রী তা অনুমোদন দেবেন। রাষ্ট্রপতি চূড়ান্ত অনুমোদন দেয়ার পরই কারামুক্তির সুযোগ পাবেন বন্দিরা।
দীর্ঘ সাজাভোগ ও বন্দিদের আচার আচরণ ও কারাগারে তাদের অবদানের কথা চিন্তা করে বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে বিশেষ দিনে। প্রতি বছরই বিশেষ দিনগুলোতে বয়স সাজাভোগসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে বেশ কিছু কারাবন্দির মুক্তি দেওয়া হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ