সবার কথা শুনতে ইসি বাধ্য নয়

Abdul mobarok আব্দুল মোবারকআদালত প্রতিবেদক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নির্বাচনের বিভিন্ন জায়গায় অনিয়মের ব্যাপারে বিএনপির অভিযোগের জবাবে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) রুটিন দায়িত্বে থাকা নির্বাচন কমিশনার মো. আব্দুল মোবারক বলেছেন, কারো মুখে লাগাম নেই। যে যা ইচ্ছা বলছে, সবার কথা শুনতে হবে- এমন কোন কথা নেই।

টাঙ্গাইল-৮ শূন্য আসনের নির্বাচন নিয়ে আইন-শৃংখলা বাহিনীর সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মোবারক বলেন, আমরা (ইসি) সতর্কতার সঙ্গে গণমাধ্যমের প্রদর্শিত তথ্য এবং প্রচারিত সংবাদ পর্যবেক্ষণ করে ব্যবস্থা নিই। প্রথম ও দ্বিতীয় ধাপের চেয়ে আগামী উপজেলা ও সংসদ উপনির্বাচন সুষ্ঠু হবে বলে আমরা আশা করছি।

তিনি বলেন, আমরা আইন শৃংখলা বাহিনীর সঙ্গে বিভিন্ন দিক নিয়ে পরামর্শ করেছি। ভোটাররা যাতে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারে সে বিষয়ে সর্বোচ্চ ব্যবস্থা নিতে নিদের্শ দেয়া হয়েছে।

ভোট দেয়া নাগরিক অধিকার উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে ভোট দেয়া নাগরিক অধিকার। না দিলে কোন শাস্তি নেই। অস্ট্রেলিয়াসহ উন্নত দেশে ভোট না দিলে শাস্তির ব্যবস্থা আছে।

ইসির কাজ নির্বাচন করা উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, কমিশনের সহযোগী হচ্ছে আইন শৃংখলা বাহিনী। আমরা আশা করছি, সবার সহযোগিতায় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।

উপজেলাভিত্তিক ফোর্স ব্যবহারের বিষয়ে তিনি বলেন, আগে আমরা কমিশন থেকে নির্দিষ্ট করে দিতাম। এখন স্থানীয় রিটার্নিং কর্মকর্তার প্রয়োজন অনুযায়ী ফোর্স ব্যবহার হবে। প্রয়োজন অনুযায়ী কোথাও বেশি বা কোথাও কম ব্যবহার হবে।

নির্বাচনে সরকারি কর্মকর্তাদের পক্ষপাতিত্বের বিষয়ে তিনি বলেন, আমরা নির্দেশ দিয়েছি যে, কোন সরকারি কর্মকর্তা যদি কোন প্রার্থীর পক্ষে কাজ করে তাহলে তাকে সর্বোচ্চ শাস্তি দেয়া হবে। অথবা নির্বাচনী কাজ থেকে প্রত্যাহার করা হবে। এর আগে যারা অনিয়মে জড়িত ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৮ সংসদীয় আসনের সরকার দলীয় এমপি নির্বাচিত এমপি শওকত মোমেন শাহজাহান গত ২০ জানুয়ারি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে এই আসনটি শূন্য হয়। আগামী ২৯ মার্চ এ শূন্য আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ