৪ ঘন্টা উড়েছিল হারানো বিমানটি

Malaysian Plane Chinaআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মালেশিয়ার হারিয়ে যাওয়া বিমানটি রাডার থেকে সর্বশেষ কন্ট্রাক্ট কল দিয়ে সরে যাওয়ার পরও ৪ ঘন্টা আকাশে উড়েছিল বলে ধারনা করছে মার্কিন তদন্তকারীরা। তারপরই এটি অজ্ঞাত স্থানের দিকে চলে যায়।

এদিকে হারিয়ে যাওয়া বিমানের ধ্বংসাবশেষ বলে দেয়া চীনা স্যাটেলাইটের ছবিগুলো ভুল ছিল। মালেশিয়ার পরিবহনমন্ত্রী জানিয়েছেন ভুল করে স্যাটেলাইটের ছবিগুলোকে হারানো বিমানের ধ্বংসাবশেষ বলে উল্লেখ করা হয়েছে।

ওয়ালস্ট্রিট জার্নালের খবরে বলা হয়, মার্কিন এভিয়েশন কর্তৃপক্ষ ও জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট তদন্তকারীরা বলছেন, বোয়িং-৭৭৭ এর রোল-রয়েস ইঞ্জিন থেকে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করে পাঠানো তথ্যের উপর ভিত্তি করে এ সিদ্ধান্তে উপনিত হয়েছেন তারা।

ওই তথ্য বলছে বিমানটি মোট ৫ ঘন্টা উড্ডয়ন করেছে। এর অর্থ হচ্ছে শ’ শ’ মাইল উড্ডয়ন করেছে ফ্লাইট এমএইচ-৩৭০। দুটি পরিচয় নিশ্চিত না করা সূত্র থেকে এ তথ্য পেয়েছে ওয়ালস্ট্রিট জার্নাল। তবে সিঙ্গাপুরের রোল-রয়েস অফিসে যোগাযোগ করা হলে এ বিষয়ে কোন মন্তব্য করা সম্ভব নয় বলে জানানো হয়েছে।

সিঙ্গাপুর ভিত্তিক ব্রিটিশ কোম্পানি রোল-রয়েস এক বিৃবতিতে বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এ বিষয়ে প্রয়োজনীয় সহায়তা মালেশিয়া এয়ারলাইন্সকে সরবরাহ করা হচ্ছে।

মালেশিয়ার পরিবহরমন্ত্রী হিশামুদ্দিন হুসাইন চীনের দেয়া স্যাটেলাইট ছবিকে ভুল আখ্যায়িত করার পাশপাশি বলেছেন ৪ ঘন্টা উড্ডয়নের মার্কিন দাবি সঠিক নয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ