স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

abdul hamid sheikh shekh hasina আব্দুল হামিদ শেখ হাসিনাসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ স্বাধীনতা দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করেছেন।

বুধবার ভোর ৬টায় রাষ্ট্রপতি ও ৬টা ২ মিনিটে প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদিতে ফুল দিয়ে লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তাদের তিন বাহিনীর সুসজ্জিত একটি দল প্রদান করে গার্ড অব অনার। বিউগলে বেজে ওঠে করুণ সুর। এর আগে ভোরে ৩১ বার তোপধ্বনি করা হয়। পরে রাষ্ট্রপতি শহীদ বেদিতে ফুল দিয়ে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় একই সময় বেদিতে ফুল দিয়ে লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। পরে আওয়ামী লীগ নেতাদের নিয়ে দলের পক্ষে ফুল দেন সভানেত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। ৬টা ১৭ মিনিটে তারা স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করেন।

এ সময় তাদের সঙ্গে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদের সদস্যরা, প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, কূটনৈতিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে তারা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে মঙ্গলবার রাত থেকেই ঢাকা থেকে সাভারের জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়। এ ছাড়াও তাদের আগমন উপলক্ষে বুধবার ভোর থেকে সকাল ৭টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কে উভয় পাশে সাধারণ যানচলাচল বন্ধ রাখা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ