রাহুল শতভাগ নিশ্চিত কংগ্রেসের ক্ষমতায় যাওয়ার বিষয়ে

rahul_gandhi2আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেস আবার ক্ষমতায় আসবে বলে দাবি করেছেন দলের সহ-সভাপতি রাহুল গান্ধী। দলের ইশতেহার প্রকাশ উপলক্ষে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

রাহুল গান্ধী বলেন, “বিজেপি প্রচারটা ভালো করতে জানে। ২০০৪ সালে তারা ‘ইন্ডিয়া শাইনিং’ প্রচার চালিয়েছিল। ভারত নাকি বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়ে গিয়েছিল। বিভিন্ন সমীক্ষায় দাবি করা হয়, বিজেপি-ই ক্ষমতায় ফিরছে। ফল কী হয়েছিল, সবাই জানে। ২০০৯ সালেও তাই হয়েছিল। এবারও বলা হচ্ছে, বিজেপি ক্ষমতায় আসবে। কিন্তু আমি বলছি, কংগ্রেসই ক্ষমতায় ফিরবে। আমি ৯০ ভাগ নয়, ১০০ ভাগ নিশ্চিত।”

নতুন ভোটারদের দৃষ্টি আকর্ষণ করতে ইশতেহারে বলা হয়েছে, ২০২০ সালের মধ্যে স্বাস্থ্যক্ষেত্রে ৬০ লাখ নতুন কর্মসংস্থান তৈরি করা হবে। সব মিলে ১০ কোটি নতুন কর্মসংস্থান তৈরির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ইশতেহারে।

অসংগঠিত ক্ষেত্রের কোটি কোটি শ্রমিকের দিকে হাত বাড়াতে ইশতেহারে শ্রমিকদের জন্য স্বাস্থ্য বিমা এবং পেনশনের প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

দারিদ্র সীমার নিচে বসবাসকারী অসংখ্য মানুষকেও নিজেদের দিকে টানার শেষ চেষ্টা করেছে কংগ্রেস। ইশতেহারে বলা হয়েছে, নিম্ন আয়ের পরিবারগুলোর আর্থিক সুরক্ষা নিশ্চিত করা হবে।

সংবাদ সম্মেলনে কংগ্রেসের নির্বাচনী ইশতেহারকে ‘পবিত্র পুস্তিকা’ হিসেবে অভিহিত করেছেন সোনিয়া গান্ধী। তিনি বলেন, “অন্যান্য দলের মতো এটা নিয়মমাফিক কিছু একটা প্রকাশ করা নয়। বরং দলের নির্বাচনী ইশতেহার হল আমাদের কাছে একটা পবিত্র পুস্তিকা। আমরা সেই ভারতের জন্য লড়ছি, যা সবার কাছে আপন। এই নির্বাচনে কংগ্রেস জোর দিচ্ছে ধর্মনিরপেক্ষ ভারতের স্বার্থে লড়ার। এই নির্বাচন ভারকে অখণ্ড রাখার নির্বাচন। এই নির্বাচন ভারতের সংবিধানের সম্মানরক্ষার স্বার্থে।”

রাহুল গান্ধী বলেন, “এই ইস্তাহারে মানুষের কথা তুলে ধরা হয়েছে। আমরা বন্ধ দরজার পিছনে বসে ইশতেহার বানাইনি। মানুষের মতামত নিয়েছি। ব্যবসায়ী, মহিলা, মুটে, যুবক সবার কাছ থেকে মতামত চেয়েছি।”

তাকে সমর্থন করে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, “আমাদের সময় ১৪ কোটি মানুষকে দারিদ্র্যসীমার ওপরে তুলে এনেছি। কংগ্রেসই গরিব মানুষের কথা ভাবে।”

মনমোহন সিংও দাবি করেন, কংগ্রেস ফের ক্ষমতায় ফিরবে। কেন্দ্রে গঠিত হবে তৃতীয় ইউপিএ সরকার।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ