দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিয়েছিল নেদারল্যান্ডস

imran tahir ইমরান তাহিরস্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ কমলা ঝড় তুলে সুপার টেনে এসেছিল নেদারল্যান্ডস। তাদের রুপকথার অধ্যায়ে নতুন উপাখ্যান যোগ হতে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে। কিন্তু জয়ের সুবাস পেয়েও ৬ রানে হেরে গেল তারা। প্রোটিয়াদের ১৪৫ রানের চ্যালেঞ্জ তাড়া করতে নেমে ৮ বল বাকি থাকতে ১৩৯ রানে গুটিয়ে যায় তারা। অথচ আগের ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টির সর্বনিম্ন রানের ইনিংস গড়েছিল ডাচরা। সেই হতাশাটা কাটিয়ে দক্ষিণ আফ্রিকার মত দলকে কাঁপিয়ে দেয়াটা বিশাল কৃতিত্বের আইসিসির সহযোগি এই দেশটির জন্য।

চট্টগ্রামেই শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩৯ রানে গুটিয়ে যাওয়ায় এবার টস জিতে বোলিং বেছে নিয়েছিলেন ডাচ অধিায়ক বোরেন। দক্ষিণ আফ্রিকার মত দলকে ১৪৫ রানে আটকে রেখে জয়ের দারুণ ভিত পেয়েছিল তারা। আহসান মালিক ১৯ রানে ৫ উইকেট নিয়ে ঝড় তুলতে দেননি প্রোটিয়াদের। অথচ ২২ বলে ৪৩ করে শুরুটা দূর্দান্ত করেছিলেন হাশিম আমলা। তাকে বারেসির ক্যাচ বানিয়ে ফেরান মালিক। এরপর একে একে মালিক নেন মরকেল (৫),মিলার (১৭),স্টেইন (৫) ও হেন্ডরিকসকে (৩)।

জবাবে মেবার্গের ২৮ বলে ৫১ রানের ঝড়ে ৮ ওভারে ৮০ তুলে ফেলে নেদারল্যান্ডস। দারুণ এই শুরুটা ধরে রাখতে পারেনি তারা। স্টেইন ও তাহিরের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১ উইকেটে ৮০ থেকে ১১৮ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে তারা। তাহির ৪ ওভারে ২১ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচে ফেরান প্রোটিয়াদের।

তারপরও জয়ের জন্য শেষ ৩৬ বলে মাত্র ২৮ রান দরকার পড়ে নেদারল্যান্ডসের। লক্ষ্যটা একটা সময় কমে আসে ১৫ বলে ১২-তে,হাতে ২ উইকেট। কিন্তু ১২ বলে ১১ করা বুখারিকে আউট করে দক্ষিণ আফ্রিকাকে জয়ের সুবাস পাইয়ে দেন সোৎসবে। সেই ওভারেই স্টেইন যদি ফন গুগতেনের ক্যাচ না ছাড়তেন তাহলে তখনই জিতে যেত প্রোটিয়ারা। এই ক্যাচ মিসে শেষ ১২ বলে জয়ের লক্ষ্যটা ৯ রানে নেমে আসে নেদারল্যান্ডসের,হাতে মাত্র ১ উইকেট। তবে ১৯তম ওভারে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ