১৮ উপজেলায় বিএনপির ভোট বর্জন

bnp logo বিএনপি প্রতীকসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পঞ্চম ধাপের উপজেলা নির্বাচনে ১৮ উপজেলায় বিএনপি সমর্থিত প্রার্থীরা ভোট বর্জন করেছেন। এছাড়া দুই উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীও ভোট বর্জন করেছেন। ওই ১৮ উপজেলা হলো- টাঙ্গাইলের ঘাটাইল, সাতক্ষীরা সদর, তালা ও দেবহাটা, মুন্সীগঞ্জের লৌহজং, লক্ষ্মীপুর সদর ও রামগঞ্জ, জামালপুরের মাদারগঞ্জ, চুয়াদাঙ্গা সদর ও আলমডাঙ্গা, পটুয়াখালীর কলাপাড়া, নারায়ণগঞ্জের আড়াইহাজার, বরগুনার বামনা ও আমতলী, বাক্ষ্মণবাড়ীয়ার কসবা, ময়মনসিংহের গফরগাঁও, কুমিল্লার চান্দিনা, পাবনার তারাভূমিয়া।

নির্বাচনে অনিয়ম, কেন্দ্র দখল, এজেন্টদের জবরদস্তি বের করে দেয়াসহ নানা অভিযোগে তারা ভোট বর্জন করেন।

প্রতিনিধিদের পাঠানো খবর-

টাঙ্গাইল: জেলার ঘাটাইল উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ছাড়া সকল প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

তারা অভিযোগ করেন, সন্ধানপুর, রসুলপুর ও লোকেরপাড়া ইউনিয়নের ৩৬টি কেন্দ্রে রবিবার রাতেই ব্যালট বক্স ভর্তি করে রাখা হয়েছে। সকালে যখন বিএনপি সমর্থিত প্রার্থী, বিএনপির প্রার্থীর এজেন্টরা কেন্দ্রে গিয়ে দেখে ভোট দেয়া হয়ে গেছে। পরে ঘাটাইল উপজেলা পরিষদের সামনে সোমবার সকাল ৯টার দিকে নির্বাচন বর্জনের ঘোষণা দেন প্রার্থীরা।

উপজেলা চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগ সমর্থিত আরিফুর রহমান (টিয়া পাখি) ছাড়া আওয়ামী লীগের বিদ্রোহী ভিপি শহীদ (টিউবওয়েল), বিএনপি সমর্থিত যুবদল নেতা সিদ্দিকুর রহমান ( চশমা), স্বতন্ত্র বাবলু (উড়োজাহাজ) ও জাতীয় পার্টি সমর্থিত আরিফুর রহমান খান আইয়ুব আলী (তালা) সশরীরে উপস্থিত হয়ে ভোট বর্জনের ঘোষণা দেন।

সাতক্ষীরা: জেলার তালা উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বদরুজ্জামান। নির্বাচন শুরুর আগে ব্যালেট পেপারে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ঘোষ সনৎ এর আনারস প্রতীকে সিল মারার অভিযোগে ভোট বর্জন করেন বলে জানান বদরুজ্জামান। তিনি বলেন, এছাড়া বিভিন্ন ভোটকেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেয়া হয়েছে।

এছাড়া জেলা সদর উপজেলা ও দেবহাটায় বিএনপি প্রাথী ভোট বর্জন করেছেন।

মুন্সীগঞ্জ: ভোট জালিয়াতি ও কেন্দ্র দখলের অভিযোগে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থী শাহজাহান খান।

সোমবার সকাল পৌনে ১১টার দিকে নিজ বাসভবনে এক সাংবাদিক সম্মেলন করে এ ঘোষণা দেন তিনি।

তিনি অভিযোগ করেন, সকাল নয়টায় মধ্যে মুন্সীগঞ্জের তিনটি উপজেলার আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ওসমান গনি তালুকদারের পক্ষে ৫০ শতাংশ ভোট প্রদান করা হয়েছে।

এছাড়া সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর থেকেই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর কর্মী সমর্থকরা ভোটকেন্দ্রগুলো থেকে তার এজেন্টদের জোরপূর্বক বের করে দিয়েছে বলে জানান তিনি।

লক্ষ্মীপুর: জেলার জেলার রামগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী আব্দুর রহিম বেলা ১২টার দিকে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

সরকার সমর্থিত ব্যক্তিরা কেন্দ্র দখল করে ভোট কারচুপি করছেন অভিযোগ করে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ান। রামগঞ্জ উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে ভোট বর্জনের ঘোষণাপত্র জমা দেন তিনি।

এই আসন থেকে হেলিকপ্টার প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আ ক ম রুহুল আমিন।

এছাড়া সদর উপজেলার বিএনপি প্রার্থীও ভোট বর্জন করেছেন।

জামালপুর: জেলার মাদারগঞ্জে বিএনপি প্রার্থী ভোট বর্জন করেছেন।

চুয়াডাঙ্গা: জেলা সদর ও আলমডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করেছেন বিএনপি সমর্থিত প্রার্থীরা। সোমবার বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মজিবুল হক মালিক মজু, ভাইস চেয়ারম্যান প্রার্থী সাইফুর রশিদ ঝন্টু ও মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম ও আলমডাঙ্গায় বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শহিদুল কাউনাইন টিলু রয়েছেন।

নির্বাচনে অধিকাংশ কেন্দ্র দখল করে জাল ভোট প্রদান এবং পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়ার অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তারা।

পটুয়াখালী : জেলার কলাপাড়া উপজেলা নির্বাচনে ব্যাপক ভোট কারচুপির অভিযোগে তিন চেয়ারম্যান ও চার ভাইস চেয়ারম্যান প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

ভোট গ্রহণের দুই ঘন্টা পর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আক্তারুজ্জামান কোক্কা, বিএনপি সমর্থিত প্রার্থী মোস্তাফিজুর রহমান, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন সমর্থিত প্রার্থী হাবিবুর রহমান এবং চার পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দেন।

সোমবার সকাল ১০টায় কলাপাড়া প্রেসক্লাবে যৌথ সংবাদ সম্মেলনে এ নির্বাচন বর্জনের ঘোষণা দেন। তারা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আব্দুল মোতালেবের বিরুদ্ধে ব্যাপক ভোট কারচুপি, এজেন্টদের বের করে দেয়াসহ নানা অভিযোগ করেন।

নারায়ণগঞ্জ : জেলার আড়াইহাজারে বিএনপি প্রর্থী ভোট বর্জন করেছেন।

বরগুনা : জেলার বামনায় বিএনপি প্রার্থী, আমতলীতে বিএনপি, আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী ভোট বর্জন করেছেন।

বাক্ষ্মণবাড়ীয়া : জেলার কসবায় বিএনপি প্রার্থী ভোট বর্জন করেছেন।

ময়মনসিংহ : ভোটকেন্দ্র দখল, জালিয়াতি ও সমর্থকদের ওপর হামলার অভিযোগ এনে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার বিএনপি সমর্থিত প্রার্থী মুশফিকুর রহমান নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। দুপুর সাড়ে ১২টার দিকে শোলহাসিয়া গ্রামে নিজের বাড়িতে সংবাদ সম্মেলন ডেকে এ ঘোষণা দেন তিনি।

সকাল ১১টার মধ্যেই ১০৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৮০টি দখলে নিয়ে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আশরাফ উদ্দিন বাদলের সমর্থকরা ব্যালট পেপারে সিল মারতে শুরু করেন বলে অভিযোগ করেন মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা মুশফিকুর রহমান।

আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা আশরাফ উদ্দিন বাদলের সমর্থকরা অধিকাংশ কেন্দ্রেই মোটরসাইকেল প্রতীকের কর্মীদের ঢুকতে দেননি বলেও অভিযোগ করেন মুশফিকুর রহমান।

এ ব্যাপারে সহকারী রিটার্নিং অফিসার ও সংশ্লিষ্ট প্রশাসনকে অবহিত করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি বলেও অভিযোগ করেন তিনি।

কুমিল্লা : জেলার চান্দিনায় কেন্দ্র দখল ও ভোট কারচুপির অভিযোগে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মফিজউদ্দিন ভুঁইয়া (দোয়াত-কলম) নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে তিনি এ ঘোষণা দেন।

মফিজউদ্দিন ভুঁইয়া বলেন, সকাল থেকেই সরকারদলীয় সমর্থক প্রার্থী তপন বকশীর (আনারস) ক্যাডাররা অধিকাংশ কেন্দ্র দখল করে নেয়। তারা বিএনপির পোলিং এজেন্টদের বিভিন্ন কেন্দ্র থেকে বের করে দিয়ে অবৈধভাবে সিল মারে।

পাবনা : জেলার তারাভূমিয়ায় বিএনপি প্রর্থী ভোট বর্জন করেছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ