চিকিৎসকদের ধর্মঘট সমর্থনযোগ্য নয় : স্বাস্থ্যমন্ত্রী

nasim DRU নাসিম ডিআরইউসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ চিকিৎসক ধর্মঘটের কারণে রাজশাহীতে রোগীদের চরম দুর্ভোগ হওয়ায় দুঃখ প্রকাশ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, এ ধরনের ঘটনা অনাকাঙ্খিত। চিকিৎসকদের এ ধর্মঘট সমর্থনযোগ্য নয়। এ ধরনের কর্মাকান্ড থেকে ভবিষ্যতে চিকিৎসকদের সতর্ক থাকার আহবান জানান তিনি।

সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর ঘটনায় এক স্বাচিপ নেতাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে গত বৃহস্পতিবার ও শুক্রবার রাজশাহীতে চিকিৎসকরা কর্মবিরতি পালন করে। এতে বিনা চিকিৎসায় একজন রোগীর মৃত্যু। চরম দুর্ভোগের শিকার হন রোগীরা।

এঘটনার প্রেক্ষিতে আয়োজিত সংবাদ সম্মেলনে মোহাম্মদ নাসিম বলেন, চিকিৎসকের অবহেলার কারণে রোগির মৃত্যু হলে প্রাথমিকভাবে চিকিৎসক দায়ী। তবে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হয়। রাজশাহীর ঘটনায় ধর্মঘট না করে আমাদের জানালে একটা ব্যবস্থা নিতে পারতাম। এধরনের ঘটনায় ভবিষ্যতে কর্মবিরতি বা ধর্মঘট না করে মানববন্ধন অথবা সমাবেশ করার জন্য চিকিৎসকদের প্রতি আহবান জানান মন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, স্বাস্থ্য খাতে অনিয়ম দুর করতে ব্যবস্থা নেয়া হচ্ছে। এর অংশ হিসেবে বিএমডিসিকে শক্তিশালী করা হচ্ছে। কোনো সংক্ষুব্ধ ব্যক্তি বিএমডিসির কাছে অভিযোগ করতে পারবে। অভিযোগ প্রমাণিত হলে বিএমডিসি ওই অভিযুক্ত চিকিৎসকের সনদপত্র বাতিল করতে পারবে বিএমডিসি।
উল্লেখ্য, রাজশাহী মহানগরীর ডলফিন ক্লিনিকে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হওয়ায় দায়ের মামলায় ক্লিনিকের মালিক স্বাচিপ নেতা ডা. সামিউল হক শিমুলকে গত বৃহস্পতিবার জেলহাজতে পাঠান আদালত। এর প্রতিবাদে ওই দিন বিকাল থেকে শুক্রবার পর্যন্ত রাজশাহীর সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে অনির্দিষ্টকালের ধর্মঘট চলে। ধর্মঘট চলাকালে গত শুক্রবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আশরাফুল ইসলাম নামের এক রোগীর মৃত্যু হয়। এছাড়া হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা বিপাকে পড়েন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ