রুশ সেনারা সরে যাচ্ছে ইউক্রেন সীমান্ত থেকে

Russian Army রাশিয়াআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ইউক্রেন সীমান্ত থেকে ক্রমান্বয়ে সেনাবাহিনী সরিয়ে নিচ্ছে রাশিয়া। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয় সোমবার এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেকসি দিমিত্রাশকিভস্কি বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে সাম্প্রতিক ফোনালাপের সময় থেকেই সীমান্ত থেকে রুশ সেনা সরানোর তৎপরতা শুরু হয়েছে।

তবে এ পর্যন্ত কী পরিমাণ সেনা প্রত্যাহার করা হয়েছে,তা জানাতে পারেননি ইউক্রেনের এই মুখপাত্র। এর আগে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকতারা বলেছিলেন, ইউক্রেন সীমান্তে তিন লাখ থেকে চার লাখ রুশ সেনা অবস্থান নিয়েছে।

ইউক্রেনের সেন্টার ফর মিলিটারি এন্ড পলিটিক্যাল স্টাডিজের গবেষক দিমিত্রো তিমচাক বলেছেন, সোমবার সকালে সীমান্তের কাছে মাত্র দশ হাজার রুশ সেনা ছিল। তিনি বলেছেন, এর আগে আমরা বলেছিলাম ইউক্রেনে রুশ আগ্রাসনের আশঙ্কা ৮০ শতাংশ। এখন বলা যায় এ আশঙ্কা ৫০ শতাংশে নেমে এসেছে।

ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে একীভূত হওয়ার পর ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে রুশ হামলার আশঙ্কা করা হচ্ছিল। ইউক্রেনের এই অঞ্চলে বিপুল সংখ্যক রুশভাষী রয়েছেন। গতকাল রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইউক্রেন ইস্যুতে বৈঠক করেছেন। উভয় পক্ষই আলোচনার মাধ্যমে ইউক্রেন সংকট সমাধানে সম্মত হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ