খাবার হিসেবে সালাদ

Salad সালাদলাইফস্টাইল ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সালাদের কদর আমাদের খাবার টেবিলে সেই অনেক দিন থেকেই। একটু ভাল রান্না হলে বাঙ্গালীর খাবার টেবিলে সালাদ হবেই। প্রধান খাবারের পাশাপাশি খালি সালাদ খাওয়ার গুরুত্ব কিন্তু কম নয়। দেহের মেদ ঝড়াতে ও পুষ্টি চাহিদা পূরণে সালাদের জুড়ি নেই। কয়েকটি সালাদের রেসিপি পাঠকদের উদ্দেশ্যে দেওয়া হলো-

স্টাফ এগ সালাদ

উপকরণ : সিদ্ধ চিকেন কিমা ১ কাপ, ধনে পাতা ১ টে. চামচ, শসা কুচি ১ কাপ, লবণ পরিমাণ মতো, ডিম ৪টি, টমেটো ২টি, মেয়োনিজ পরিমাণ মতো।

প্রণালি : চিকেন সাদা গোলমরিচের গুঁড়া দিয়ে সিদ্ধ করে নিন। ডিম সিদ্ধ করে নিন। শসা কুচি করে নিন। টমেটো কুচি করে নিন। ডিম সিদ্ধ কেটে ২ ভাগ করে নিন। কুসুম বের করে নিন। এবার চিকেন কিমা, শসা কুচি, ডিমের কুসুম মেয়োনিজ টমেটো কুচি করে এক সঙ্গে মেখে নিন। এবার ডিমের সাদা অংশের ভেতরে স্টাফিং ভরে নিন। তৈরি হয়ে গেল স্টাফ এগ সালাদ।

পুদিনা সালাদ

উপকরণ : আপেল ছোট চাক করে কাটা আধা কাপ, গাজর ছোট চাক করে কাটা আধা কাপ, শসা ছোট চাক করে কাটা আধা কাপ, টমেটো ছোট চাক করে কাটা সিকি কাপ, টক দই ১ কাপ ফেটানো, পুদিনাপাতা বাটা ২ টেবিল-চামচ, গোলমরিচের গুঁড়া ১ টেবিল-চামচ, বিট লবণ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি আধা চা-চামচ।

প্রণালি: টক দই, পুদিনাবাটা, গোলমরিচ, বিট লবণ, লবণ ও চিনি একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণে একে একে আপেল, গাজর, শসা, টমেটো মিলিয়ে নিন।

ফল, সবজি ও ছোলার সালাদ

উপকরণ : ছোলা পৌনে ১ কাপ, যেকোনো সবজি টুকরা আধা কাপ, বিটলবণ আধা চা চামচ, শসা ১ টেবিল চামচ, আনারস আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, খেজুর আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আলু সিদ্ধ ৩টি, ডালিম পরিমাণমতো, নাশপাতি ১টি, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী : ছোলা সারা রাত ভিজিয়ে রেখে অল্প সিদ্ধ করে নিন। আনারস, খেজুর, আলু সিদ্ধ, নাশপাতি চারকোনা করে কাটুন। সবজি হালকা লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এরপর ছোলা, সবজি ও ফলের সঙ্গে বিটলবণ, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, লেবুর রস একসঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।

মিষ্টি দইয়ে মাংসের সালাদ

উপকরণ : হাড় ছাড়া গরুর মাংস সেদ্ধ এক কাপ, ক্যাপসিকাম তিন রঙের তিনটি, কাঁচা মরিচকুচি ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, শসা ১টা, গাজর ১টা, পেঁয়াজ ১টি বড়, মিষ্টি দই পরিমাণমতো ও গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি: প্রথমে মাংস সেদ্ধ করে লম্বা করে কেটে নিন বা ছিঁড়ে নিন। এবার ক্যাপসিকাম, শসা, পেঁয়াজ, গাজর লম্বা করে কেটে সব একসঙ্গে মেশাতে হবে। এবার কাঁচা মরিচকুচি, লবণ, গোলমরিচ ও মিষ্টি দই দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ