ইট ওপরে মারলে নিচের দিকেই আসে : ইসি মোবারক

EC mobarokমনির হোসেন মিন্টু, সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিএনপির উদ্দেশ্যে ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেছেন, আমরাও বাংলাদেশের নাগরিক। তারাও নাগরিক। তাদের নিশ্চয় সারা বছর ধরে আমাদের গালাগালি করার অধিকার নেই। কেউ যদি ওপর দিকে ইট ছুড়ে মারে প্রকৃতির নিয়মে সেটা আবার নিচের দিকেই ফিরে আসে।

সোমবার রাতে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম ধাপের ভোট শেষে আয়োজিত সংবাদ সম্মলেন তিনি এসব কথা বলেন।

বিএনপি নাকে খত দিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে, নির্বাচন কমিশনার (ইসি) আবদুল মোবারকের এমন বক্তব্যের পর দলটির নেতারা এ ইসিকে জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবি জানান সোমবার।

তিনি জানান, ৫ হাজার ৫৩৪টি কেন্দ্রের মধ্যে নানা গোলযোগের কারণে ১৯টি কেন্দ্র স্থগিত হয়েছে। কেন্দ্রগুলো আমতলি, ঘাটাইল, ছাগলনাইয়া ও সোনারগাঁও উপজেলায় রয়েছে।

তিনি বলেন, আল্লাহর কাছে শোকর, মৃত্যুর খবর পাওয়া যায়নি। কেন্দ্র বন্ধ না হলে আরও ভালো হতো।

একদিনে কেন উপজেলা নির্বাচন হলো না, বিভিন্ন মহলের এমন সমালোচনার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, একদিনে মাত্র দুবার সম্ভব হয়েছিল, ১৯৮৫ ও ২০০৯ সালে। ২০০৯-এর জানুয়ারির নির্বাচনের পর গঠিত উপজেলা পরিষদগুলো একেকটা একেক দিন প্রথম সভা করেছিল। তাই মেয়াদও শেষ হয়েছে ভিন্ন ভিন্ন সময়ে। তাই বিভিন্ন ধাপে নির্বাচন করতে হয়েছে।

সহিংসতার বিষয়ে তিনি বলেন, ১৯৮৫ সালে যখন প্রথম নির্বাচন হয়, তখনও সহিংসতা এড়ানো যায়নি। তখন কিন্তু সামরিক আইন জারি ছিল। ২০০৯ সালেও সহিংসতা হয়েছে।

তিনি বলেন, এটা একটা নির্দলীয় নির্বাচন। এ নির্বাচনে বড় বড় দলগুলো সমর্থন দিয়েছে। ইসি এখনো স্বীকার করে না যে, কোনো উপজেলা থেকে কোনো দলের প্রার্থী জয়ী হয়েছে। কিন্তু ইসি এটা স্বীকার না করলেও দলগুলো এ নির্বাচন নিয়ে হানাহানি করছে। উপজেলা নির্বাচন দলীয়ভাবে করার কোনো আইন নেই। কিন্তু দলগুলো দলীয়ভাবেই অংশ নিচ্ছে। প্রথম নির্বাচনে বড় বড় দলগুলো দলীয়ভাবে হওয়ার বিরোধিতা করেছে। এখন তারা আবার দলীয়ভাবে নির্বাচন চাচ্ছে। যদি এমনই চেয়ে থাকেন, তবে আইনের মধ্যে ব্যবস্থা করলে আরো ভালো হতো। আশা করি, ভবিষ্যতে তারা আইন প্রণয়ন করবেন, তারা এ নিয়ে ভাববেন। কারণ এতে অনেক হানাহানি হয়, প্রাণহানি হয়। নির্বাচন স্থগিত হলে আবার নির্বাচন করতে হয়।

তিনি বলেন, যারা জনমত গঠন করেন, আপনারা এ নিয়ে ভাবুন। এবারের নির্বাচন কোনোমতে পার করে দেয়া হলো। আগামী নির্বাচনে যেন এ নিয়ে বিভ্রান্তি না হয়।

পঞ্চম ধাপের নির্বাচন নিয়ে আবদুল মোবারক বলেন, আজ মিডিয়া থেকে খবর পেয়েছি। কালও বিভিন্ন পত্রিকায় আরো বিস্তারিত দেখা যাবে। তাই ইসির পক্ষ থেকে পত্রিকাগুলো বা গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানাচ্ছি। আল্লাহ রহমতে বেশি খারাপ খবর আসেনি। আশা করি, আসবে না। কেউ কেউ আল্লাহর নাম বেশি নেওয়ায় সমালোচনা করেন। আমি বাঙালি, মুসলমান, অসাম্প্রদায়িক, তাই কোনটাতেই কম্প্রমাইজ নেই।

নির্বাচন সুষ্ঠু হয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গেজেটে ফল প্রকাশ করা হবে। সেগুলো সুষ্ঠু হয়েছে বলেই প্রতীয়মান হবে। ফলাফলের গেজেটে সংক্ষুব্ধ হলে ট্রাইব্যুনালে আবেদন করবেন। সেখানেই তিনি প্রতিকার পাবেন।
অবশিষ্ট উপজেলাগুলোর নির্বাচন প্রধান নির্বাচন কমিশনার দেশে ফিরলে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ