রাশিয়া সেনা প্রত্যাহার করছে ইউক্রেন সীমান্ত থেকে

Russian Army রাশিয়াআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ইউক্রেনের পূর্ব সীমান্ত থেকে সীমিত আকারে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোনে আলাপকালে জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা  মার্কেলকে একথা জানিয়েছেন।

এ ব্যপারে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করে যুক্তরাষ্ট্র বলছে এখনো সীমান্তে কয়েক লক্ষ রুশ সৈন্য মোতায়েন রয়েছে। এদিকে, ইউক্রেন জানিয়েছে সীমান্ত এলাকা থেকে কোন রুশ বাহিনীকে সরিয়ে নেয়া হয়নি।

জার্মান সরকার জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্ব সীমান্ত থেকে আংশিকভাবে সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন।

জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মার্কেলের অফিস থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট পুতিন চ্যান্সেলরের সঙ্গে টেলিফোনে আলাপকালে তাঁকে এ বিষয়ে অবহিত করেছেন। তবে সীমান্ত এলাকা থেকে কি পরিমাণ সৈন্য প্রত্যাহার করা হবে সে ব্যপারে বিস্তারিত কোন তথ্য দেয়নি রাশিয়া।

একটি রুশ ব্যাটালিয়নে সাধারণত তিনশো থেকে এক হাজার জন পর্যন্ত সৈন্য সংখ্যা থাকে। কিন্তু ইউক্রেন দাবী করেছে সীমান্ত এলাকা থেকে কোন রুশ বাহিনীকে সরিয়ে নেয়া হয়নি।

এর আগে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এবং রাশিয়ার কয়েকজন মন্ত্রীর ক্রিমিয়া সফরের নিন্দা জানিয়েছে ইউক্রেন।

দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেক্সান্ডার তুর্চিনভ বলেছেন, ল্যাভরভ, পুতিন এবং  মেদভেদেভ রুশ ফেডারেশনের ব্যপারে যা খুশি সিদ্ধান্ত নিতে পারেন।

তিনি বলেন, আমার মনে হয় রুশ নেতৃবৃন্দের রুশ ফেডারেশনের সমস্যা নিয়েই মাথা ঘামানো উচিত, ইউক্রেনের সমস্যা নিয়ে নয়। ইউক্রেনের ভবিষ্যৎ নির্ধারণের জন্য সরকার, পার্লামেন্ট এবং দেশের নাগরিকেরাই যথেষ্ট।

ঐ সফরে মেদভেদেভ ক্রিমিয়াকে একটি বিশেষ অর্থনৈতিক জোন হিসেবে গড়ে তোলা এবং সেখানে বিনিয়োগ বাড়ানোর ব্যপারে আশ্বাস দেন।

এর আগে ক্রিমিয়া সংকট নিরসনে প্যারিসে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে একটি আলোচনা কোন ফলপ্রসূ অগ্রগতি ছাড়াই শেষ হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ