জিভিবিসিএর স্বাধীনতা দিবস ২০১৪ উদযাপন

Greater vancouver Bangladeshরিপোর্টার, এবিসি নিউজ বিডি, কানাডাঃ ৩০শে মার্চ উদযাপিত হল গ্রেটার ভেঙ্কুভার বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন কর্তৃক আয়োজিত স্বাধীনতা দিবস। অন্যরকম লাগলেও এটাই সত্য। তবে এর কারন হল ২৬শে মার্চ কর্মদিবস পরায় স্বাধীনতা দিবস উদযাপন থেকে বঞ্চিত হয় প্রবাসি বাংলাদেশীরা। তবে তাই বলে কি বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস থেকে নিজেদের বঞ্চিতই রেখে যাবে, তা মেনে নিতে পারেনি গ্রেটার ভেঙ্কুভার বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন। তাই জিভিবিসিএ (গ্রেটার ভেঙ্কুভার বাংলাদেশ কালচারাল এসেসিয়েশন) স্বাধীনতা ও দেশের প্রতি ভালবাসার টানে ৩০ মার্চ আয়োজন করে স্বাধীনতা দিবস। এ সময় তারা প্রবাসি বাংলাদেশীদের মনে করিয়ে দেয় আমাদের স্বাধীনতা, মাতৃভূমি, সংস্কৃতি ও দেশের কথা।

এছাড়াও তারা স্মরণ করেন বাংলাদেশের সে সকল বুদ্ধিজীবী, রাজনীতিবিদ, শিক্ষক, জনতা, ছাত্র, সাংবাদিক, শিল্পী, সাহিত্যিক, লেখক এবং মুক্তিযোদ্ধা যাদের বিনিময়ে বাংলাদেশ পেয়েছে স্বাধীনতা।

তবে যে ব্যাপারটি সবথেকে অন্যরকম তা হল প্রবাসের বাংলাদেশীদের যে দেশের প্রতি এত টান তা বুঝতে পারা যায় এই অনুষ্ঠানে। কারন অনুষ্ঠান শুরুর আগেই এত মানুষ হয় যে পরে অনেকেই দাঁড়িয়ে অনুষ্ঠান দেখেন।

grater vancouver bangladeshঅনুষ্ঠানে বক্তব্য রাখেন জিভিবিসিএর সভাপতি ডঃ শরিফুল আলম টুলু, নেফাতিথী ও আরও অনেকে। অনুষ্ঠানে স্বাধীনতা পুরস্কার পান জন আমিন।  তিনি গত ২৫ বছর যাবত কানাডায় বসবাস করছেন এবং ২০ বছর যাবত জিভিবিসিএর সাথে নিজেকে জড়িত রেখেছেন। এছাড়াও তিনি প্রথম থেকেই এই কমিউনিটিতে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন।

জিভিবিসিএ সব সময়ই বাংলাদেশের সকল উৎসব পালন করতে সর্বোপরি চেষ্টা করে। জিভিবিসিএর পক্ষ থেকে আরও জানানো হয় বৈশাখী মেলা তাদের পরবর্তী অনুষ্ঠান।

অন্যান্য আয়োজনের মধ্যে আরো থাকে সকলে মিলে জাতীয় সঙ্গীত গাওয়া ও দেশীয় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ