আদালত অবমাননায় ৬ সচিবের বিরুদ্ধে রিট

High-Court-sm20130120092335সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দেশের সব মিডিয়ায় প্রচারিত বিজ্ঞাপন,  ব্যানার, বিল বোর্ড ও গাড়ির নম্বরপ্লেট বাংলা ভাষায় লেখার জন্য হাইকোর্টের দেয়া নির্দেশ না মানায় মন্ত্রী পরিষদ সচিবসহ ছয় সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রিট করা হয়েছে।

রোববার সুপ্রিমকোর্টের আইনজীবী ড.ইউনুস আলী আকন্দ রিটটি দায়ের করেছেন ।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি দেশের সব মিডিয়ায় প্রচারিত বিজ্ঞাপন, গাড়ির নম্বরপ্লেট ও ব্যানার বাংলা ভাষায় প্রচলনের অন্তর্বর্তিকালীন নির্দেশ দেন বিচারপতি কাজী রেজাউল হক  ও এ বি এম আলতাফ হোসেনের  সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ। এ আদেশ এক মাসের মধ্যে কার্যকরেরও নির্দেশও দেয়া হয়েছিল।

বাকি পাঁচ সচিব হলেন- আইন, স্বরাষ্ট্র, সংস্কৃতি, তথ্য ও প্রযুক্তি এবং শিক্ষা মন্ত্রণালয়ের সচিব। ওই নির্দেশনা কার্যকর করার বিষয়ে সরকারকে গত ১ এপ্রিলের মধ্যে আদালতে প্রতিবেদন দেওয়ারও আদেশ দিয়েছিলেন আদালত।

ইউনুস আলী আকন্দ সাংবাদিকদের বলেন, আদালতের আদেশ পালন না করায় ওই ছয় সচিবের বিরুদ্ধে আদালতে অভিযোগ এনে রিট দায়ের করা হয়েছে। সোমবার ওই অভিযোগের বিষয়ে বিচারপতি কাজী রেজাউল হক  ও এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হবে বলে জানান তিনি।

১৭ ফেব্রুয়ারি আদালত ওই বিষয়ে বাংলা ভাষা প্রচলন আইন- ১৯৮৭ এর ৩ ধারা অনুযায়ী বাংলাদেশের সকল অফিস আদালতে বাংলা ভাষা ব্যবহারের কেন নির্দেশনা দেওয়া হবে না এ বিষয়ে জানতে রুলও জারি করেছিল। ওই ছয় সচিবেকে রুলের জবাব দিতে বলা হয়েছিল।

গত ১৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে এ রিট আবেদনটি করেন অ্যাভোকেট ড. ইউনূস আলী আকন্দ। তিনি রিটের পক্ষে শুনানি করেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ