চারটি খাতকে বাজেটে বিশেষ অগ্রাধিকার : অর্থমন্ত্রী

abul mal abdul muhit আবুল মাল আব্দুল মুহিতসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আড়াই হাজার কোটি টাকার আসন্ন বাজেটে মানব সম্পদ উন্নয়ন, অবকাঠামোগত উন্নয়ন, বিদ্যুৎ-জ্বালানী ও কৃষি খাতকে অগ্রাধিকার দিচ্ছে সরকার।

রোববার সচিবালয়ে মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে এনজিও মালিকদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এসব কথা বলেন তিনি। বাংলাদেশ ব্যাংকের গর্ভণর ড. আতিউর রহমানসহ দেশের শীর্ষস্থানীয় এনজিও মালিক কর্মকর্তারা বাজেট ্আলোচনায় উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে যে আলোচনা হয়েছে তা আগামী বাজেটে ভূমিকা রাখবে। তাদের প্রস্তাবগুলো আমরা যৌক্তিকভাবে বিবেচনায় নেব। অনেকে মূল্যস্ফতি সম্পর্কে বলেছেন। বর্তমানে দেশে মূল্যস্ফীতি কমে এসেছে। এবছর শেষে মূল্যস্ফীতি ৭ শতাংশে দাড়াবে বলে আশা করছি এবং নতুন অর্থ বছর শেষে ৬ শতাংশে দাড়াতে পারে।

নতুন বাজেটে ৪টি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এবার বাজেটে অবকাঠামো খাতকে গুরুত্ব দিতে চাই। এরপরই রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। কারণ, বিদ্যুৎ খাতে আমাদের অনেক প্রকল্প বাস্তবায়নাধীন বা চুক্তির পর্যায়ে রয়েছে। এবার জনশক্তিকেও গুরুত্ব দেওয়া হবে।

অর্থমন্ত্রী আরো বলেন, বেসরকারি খাতে পেনশনের কথা বলা হয়েছে। এ ব্যাপারে সরকার থেকে চেষ্টা করা হচ্ছে। এটি হতে পারে সামাজিক নিরাপত্তার অংশ হিসেবে।

তিনি বলেন, আগামী বছরের জুনে হাজারীবাগের ট্যানারী শিল্প সাভারে স্থানান্তর করা হবে।

বৈঠকে মোট ১৬টি বেসরকারি সংস্থার প্রতিনিধি বক্তব্য রাখেন। তারা বাজেটে বেসরকারি খাতে পেনশন প্রবর্তনের প্রস্তাব করেন। এছাড়া বৈঠকে সামাজিক গবেষণায় বাজেটে বরাদ্ধ, নারী শিক্ষা, বস্তিবাসিদের স্থানান্তর, নদী ড্রেনেজ ব্যবস্থার সঠিক তদারকি, উচ্চ শিক্ষায় শিক্ষাবৃত্তি, বেকার সমস্যা দুরিকরনের কর্মসংস্থান সৃষ্টি এবং তামাক নিয়ন্ত্রনের বিষয়ে আলোচনা করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ