এসএমই ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদের নেটওয়ার্ক তৈরি করবে

SME-Foundation এসএমই ফাউন্ডেশনরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নারী উদ্যোক্তাদের পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও ব্যবসায়িক উদ্যোগ সৃষ্টির মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে দক্ষিণ এশিয়ায় নারী উদ্যোক্তা নেটওয়ার্ক তৈরি করবে জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই)।

রোববার মার্কিন যুক্তরাস্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় দক্ষিণ ও মধ্য এশিয়ার নারী উদ্যোক্তাদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল জাতীয় এসএমই ফাউন্ডেশন পরিদর্শনকালে কর্তৃপক্ষ এ প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় দক্ষিণ ও মধ্য এশিয়ার দেশসমূহের নারী উদ্যোক্তাদের মধ্যে আঞ্চলিক নেটওয়ার্ক তৈরিতে সবসময় পাশে থাকবে বলেও প্রতিনিধি দলকে আশ্বাস প্রদান করেন এসএমই ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

পরিদর্শনকালে আফগানিস্থান, বাংলাদেশ, ভারত, মায়ানমার, নেপাল ও শ্রীলঙ্কার প্রায় ৩০ জন নারী উদ্যোক্তা ছাড়াও ইউএস স্টেট ডিপার্টমেন্ট, এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধি এবং এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকারী দলের উদ্দেশে জাতীয় এসএমই ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা নারী উদ্যোক্তা উন্নয়নে নিজ নিজ দেশের কার্যক্রম ও অভিজ্ঞতা তুলে ধরেন। দেশসমূহের নারী উদ্যোক্তাদের মধ্যে একটি কার্যকর সেতুবন্ধন তৈরি করা গেলে এ অঞ্চলের নারী উদ্যোক্তাদের প্রসার আরও বেগবান হবে এবং এর মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ত্বরান্বিত হবে বলে প্রতিনিধি দল আশা প্রকাশ করে।

এছাড়া দক্ষিণ ও মধ্য এশিয়ার দেশসমূহের নারী উদ্যোক্তাদের মধ্যে এই কার্যকর সেতুবন্ধন রচনায় ইউএস স্টেট ডিপার্টমেন্ট, এশিয়া ফাউন্ডেশন এবং এসএমই ফাউন্ডেশনের সহায়তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে প্রতিনিধি দল প্রত্যাশা করে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ ইহসানুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্য ও বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি’র সভাপতি লুনা শামসোদ্দোহা, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক এসএম শাহীন আনোয়ার ও মো. মুজিবুর রহমান এবং ফাউন্ডেশনের নারী উদ্যোক্তা উইংয়ের প্রধান উপ-মহাব্যবস্থাপক ফারজানা খান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ