ভারতে ভোটের লড়াই শুরু

Indian electionsআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আসামের পাঁচটি ও ত্রিপুরার একটি আসনে সোমবার ভোটগ্রহণের মধ্য দিয়ে ভারতে শুরু হয়েছে ১৬তম লোকসভা নির্বাচন। ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল সাতটা থেকে। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত৷ চড়া রোদ এড়াতে সকাল থেকেই বুথের সামনে লাইন শুরু হয়েছে। প্রথম দফা নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে পশ্চিম ত্রিপুরা। আগরতলার উমাকান্ত অ্যাকাডেমি, মোহনপুরের স্বামী বিবেকানন্দ কলেজ, জিরানিয়ার বীরেন্দ্রনগর স্কুলে হয়েছে স্ট্রং রুম। সেখান থেকে ইভিএম মেশিন, বেড রোল সহ প্রয়োজনীয় জিনিসপত্র ভোকর্মীদের দেওয়া হচ্ছে।

এই প্রথমবার আসাম ও ত্রিপুরার মানুষ নোটা/না ভোট দিতে পারবেন৷ অর্থাৎ, কোনও প্রার্থীকেই পছন্দ না হলে ইভিএমে ‘নোটা’ বোতাম টিপে ভোটার জানাতে পারবেন তাঁর মত। ত্রিপুরার দীর্ঘদিনের বাম হাওয়ায় পরিবর্তনের কোনও প্রভাব পড়ে কী না, তা দেখার অপেক্ষায় রয়েছে রাজনৈতিক মহল।

প্রথম দফায় ভোট হচ্ছে আসামে ‘আলফা’ প্রভাবিত তেজপুর কলিয়াবর, জোরহাট, ডিব্রুগড় ও লখিমপুর আসনে। ভোট হবে ত্রিপুরা পশ্চিম কেন্দ্রেও৷ ৮ হাজার ৫৫৮টি ভোটকেন্দ্রে ভোট দেবেন প্রায় ৬৪ লক্ষ মানুষ৷ নির্বাচন কমিশনের হিসাব বলছে, পাঁচ কেন্দ্রে মোট ৫১জন প্রার্থীর ভাগ্য নির্ণয় হতে চলেছে সোমবার সকাল ৭টা থেকে বিকেল ৬টার মধ্যে৷ এর মধ্যে জোরহাটে প্রার্থীর সংখ্যা ১০জন৷ ন’জনের ভাগ্য পরীক্ষা হতে চলেছে তেজপুর কেন্দ্রে, ডিব্রুগড় কেন্দ্রে প্রার্থীর সংখ্যা ছয় এবং কালিয়াবর ও লখিমপুরে ১৩জন করে প্রার্থী রয়েছেন৷

ত্রিপুরা পশ্চিম আসনে লড়ছেন মোট ১৩ জন প্রার্থী৷ এই কেন্দ্রে সিপিএম প্রার্থী হিসাবে লড়াইয়ে রয়েছেন সিটুর রাজ্য সম্পাদক শংকরপ্রসাদ দত্ত এবং তৃণমূল কংগ্রেসের প্রার্থী প্রাক্তন মন্ত্রী ও দলের রাজ্য শাখার চেয়ারম্যান রতন চক্রবর্তী৷এই কেন্দ্রে ভোটদাতা ১২,৪৬,৭৯৪ জন৷ মোট ভোটগ্রহণকেন্দ্র  ১,৬০৫ টি৷ তার মধ্যে দু’টি অতি স্পর্শকাতর ও ৪৮৬ টি স্পর্শকাতর৷ ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী৷ বাংলাদেশ বরাবর ৮৫৬ কিলোমিটার সীমান্ত ‘সিল’ করে অতন্দ্র নজর রেখেছে সীমান্ত রক্ষীবাহিনী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ