পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন করা হবে: প্রধানমন্ত্রী

sheikh shekh hasina শেখ হাসিনাসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পার্বত্য শান্তি চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়ন করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দুপুরে সচিবালয় থেকে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে এক ভিডিও কনফারেন্সে এ কথা বললেন প্রধানমন্ত্রী।
এসময় বান্দরবান থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী মো. নাসিম, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ সৈ সিং ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব এম এম নিয়াজ উদ্দিন।
প্রধানমন্ত্রী বলেন, তার সরকার জনগনের দোড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দেওয়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে মাতৃ ও শিশু স্বাস্থ্য উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। টিকাদান কার্যক্রমের সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে বলে দাবি করেণ প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরো বলেন, ২০০৮ সালে ম্যালেরিয়ায় ৮৪ হাজার জন আক্রান্ত হন এবং ১৫৪ জন মৃত্যুবরন করেণ। ২০১৩ সালে আক্রান্ত হন ২৬ হাজার ৮ শত ৫১ জন এবং মৃত্যুবরণ করেণ মাত্র ১৫ জন। জনগনের দোরগোড়ায় রোগ সনাক্তকরণ ও চিকিৎসা প্রদান এবং কীটনাশকযুক্ত মশারী বিতরণ ও ব্যবহারের ফলে ম্যালেরিয়া নিয়ন্ত্রনে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে।
শেখ হাসিনা বলেন, বাহক-বাহিত রোগসমুহ নিয়ন্ত্রন ও নির্মূলে সর্বাত্মক কার্যক্রম গ্রহন করার ফলে বাংলাদেশ লক্ষনীয় সাফল্য অর্জন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমুহ এ কাজে আমাদের সহায়তা দিচ্ছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ