আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

World health day বিশ্ব স্বাস্থ্য দিবসরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আজ বিশ্ব স্বাস্থ্য দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হবে। স্বাস্থ্যসেবা গ্রহীতার অধিকার ও সেবা নিশ্চিত করা এবং চিকিৎসকদের আরও বেশি রোগী বান্ধব হয়ে ওঠার অঙ্গীকারের মধ্য দিয়ে দিনটি পালন করা হবে। বিশেষ করে এবার সংক্রামক রোগ থেকে কিভাবে মানুষকে আরও বেশি করে নিরাপদ রাখা যায় সে জন্য আলোকপাত করা হবে। এজন্য এবারের দিবসটির প্রতিপাদ্যেও এ বিষয়টিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মশা মাছি দূরে রাখি: রোগ বালাই মুক্ত থাকি’।

দিবসটি পালনের লক্ষ্যে সরকারি ও বেসরকারিভাবে বিস্তারিত কর্মসূচির গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, সিম্পোজিয়াম, সচেতনতামূলক র‌্যালি ইত্যাদি। এ উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

প্রেসিডেন্ট তার বাণীতে বলেন, দেশে মাছির মাধ্যমে মানবদেহে সংক্রমিত ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া এবং কালাজ্বর উল্লেখযোগ্য হারে নিয়ন্ত্রণে এসেছে। জনগণের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টির মাধ্যমে ২০১৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে মশা মাছি বাহিত রোগ প্রতিরোধ করা সম্ভব হবে বলে আমি মনে করি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, সারা বিশ্বে বর্তমানে শতকরা ১৭ ভাগ সংক্রামক রোগই বাহক বাহিত। ভৌগোলিক কারণে এদেশে এ রকম রোগের প্রাদুর্ভাব বেশি। পরিকল্পিত ও সমন্বিত ব্যবস্থাপনা এবং ব্যাপক সচেতনতা এসব রোগ প্রতিরোধে ভূমিকা রাখতে পারে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য দিবসে বেসরকারি সংগঠন সুপ্র জেলা ও জাতীয় পর্যায়ে কর্মসূচি পালন করবে। সকাল ১১টায় শাহবাগ, জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন পালন করবে সংগঠনটি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ