বাংলাদেশকে শক্তিশালি রাষ্ট্র দেখতে চায় চীন

li-june লি জুনসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাংলাদেশকে একটি শক্তিশালি রাষ্ট্র দেখতে চায় চীন।এই লক্ষ্যে উভয় দেশের সম্পর্ক আরো জোরদার করতে হবে বলে জানালেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লী জুন।

সোমবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ সাংস্কৃতিক একাডেমি ফাউন্ডেশন আয়োজিত লে. জে. মাহবুবুর রহমান (অব.) রচিত ‘সমকালীন ভাবনা’বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এ কথা বলেন।

লী জুন বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক আরো সুদৃঢ় করতে হবে। আর এই জন্য উভয় পক্ষকেই এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, লে. জে মাহবুবুর রহমান চীন ও বাংলাদেশের মধ্যে সুসম্পর্কের কথা তার বইতে বার বার উল্লেখ করেছেন। এতে আমি খুব আনন্দিত। এই বিষয়ে চীনের লোকেরাও জানতে পারবে।

বাংলাদেশের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক বাড়াতে এই বইটি সহায়তা করবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে মাহবুবুর রহমান বলেন, চীন খুব দ্রুত উন্নত হচ্ছে। চীনের সঙ্গে বাংলাদেশের সু-সম্পর্ক অনেক দিনে আগের। চীনকে অনুসরণ করেও বাংলাদেশ ভালো কিছু করতে পারে। কিন্তু আমাদের দেশে তা করা হয় না।

বিডিআর বিদ্রোহ, রানা প্লাজা ধসসহ অনেকগুলো ঘটনা ঘটেছে বাংলাদেশে যেগুলো সারাজীবন আমাদের পীড়া দিবে। এসব বিষয়ে এই বইতে তুলে ধরা হয়েছে বলে জানান তিনি।

দেশের সব কয়টি নদী শুকিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, অপরাজনীতির কারণে ধ্বংসের মুখে আজ বাংলাদেশের নদীগুলো।

এ সময় ঢাবির সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ বলেন, ভারত মহাসাগর ও প্রসান্ত মহাসাগরের মাঝখানে বাংলাদেশ। এটি একটি গুরুত্বপূর্ণ এবং বিপজ্জনক স্থান। আমাদের নীতিনির্ধারকদের ঠিক করতে হবে আমরা কিভাবে এখানে টিকে থাকতে পারবো।

সংগঠনের সভাপতি আব্দুর রহমান তপনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন এয়ার ভাইস মার্শাল(অব.) এ. জি মাহমুদ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, কামাল উদ্দিন সবুজ, কলামিস্ট সাদেক খান প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ