৪২ বছরে এমন হত্যাকান্ড ঘটেনি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকা : ‘মতিঝিলের শাপলা চত্বরে ৬ মে মধ্যরাতে হেফাজতে ইসলামের শত শত নিরস্ত্র কর্মীকে নির্বিচারে যেভাবে হত্যা করা হয়েছে, ১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাত্রির পর গত ৪২ বছরে ঢাকায় এমন হত্যাকান্ডের ঘটনা আর ঘটেনি।’
6-5-13
মঙ্গলবার মানবাধিকার সংগঠন অধিকার এক বিবৃতিতে এ দাবি করেছে। অধিকারের বিবৃতিতে বলা হয়, গুলি, রাবারে ঢাকা স্টীলের বুলেট, টিয়ার গ্যাস ও সাউন্ড গ্রেনেডের হামলা চালিয়ে নির্বিচারে নিরস্ত্র হেফাজতকর্মী ও নেতাদের হত্যা করা হয়েছে। এ সময় তাদের অনেকেই দিনব্যাপী কর্মসূচির শেষে ঘুমাচ্ছিলেন।

অধিকারের বিবৃতিতে আরো বলা হয়, হামলায় পুলিশ, র‌্যাব ও বিজিবির ১০ হাজার সদস্যের পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগের ক্যাডাররাও অংশ নেয়।
বিবৃতিতে বলা হয়, হামলার আগেই মিডিয়াকর্মীদের সরিয়ে নেয়া হয়। এরপর পরিপূর্ণ অন্ধকারের মধ্যে নিরস্ত্র জনতার ওপর হামলা চালানো হয়। এটা অবধারিত যে অভিযানের বর্বরতা এবং হতাহতের সংখ্যা লুকানোর জন্যই এ কাজ করা হয়েছে। বিভিন্নভাবে জানা গেছে যে, এ সময় শত শত নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে। হেফাজত দাবি করেছে যে, ২ হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছে।

অধিকারের বিবৃতিতে বলা হয়, অধিকার নিহতের প্রকৃত সংখ্যা জানার চেষ্টা করছে। তবে এই মুহূর্তে বস্তুনিষ্ঠ প্রমাণাদি পাওয়া খুবই কঠিন। তা সত্ত্বেও বেঁচে যাওয়া লোকদের কাছ থেকে এখন পর্যন্ত অভিযানের ধরন সম্পর্কে যেসব তথ্য পাওয়া গেছে, তাতে মনে হচ্ছে নিহতের সংখ্যা অনেক বেশি হতে পারে।
ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন আহত রহমাতুল্লাহ অধিকারকে জানিয়েছেন, হামলার পরে তিনি রাস্তায় অনেক লাশ পড়ে থাকতে দেখেছেন। অভিযোগ পাওয়া গেছে যে, আইন শৃঙ্খলা বাহিনী ট্রাক ও কাভার্ড ভ্যানে করে লাশ সরিয়ে নিয়েছে।
(এবিএ/ তারিখঃ ০৭ মে’২০১৩ইং, সময়ঃ বিকেল ৪টা।)

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ