ক্রেষ্টের স্বর্ন জালিয়াতি তদন্তে গঠিত কমিটি কাজ শুরু করেছে

shekh hasina crestসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মুক্তিযুদ্ধের সম্মাননা ক্রেষ্টের স্বর্ন জালিয়াতি তদন্তে গঠিত কমিটি কাজ শুরু করেছে। বৃহস্পতিবার কয়েক দফা বৈঠকও করেছেন কমিটির সদস্যরা। পরিদর্শন করেছেন ক্রেষ্ট নির্মানকারী একটি প্রতিষ্ঠানের কার্যালয়। তদন্ত কমিটির আহবায়ক ঢাকার বিভাগীয় কমিশনার জিল্লার রহমান এ তথ্য জানিয়েছেন।
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদান রাখার জন্য বিদেশি বন্ধু ও সংগঠনকে দেওয়া সম্মাননা ক্রেস্টে একভরি স্বর্ন দেওয়ার কথা থাকলেও ১৩ আনা স্বর্ণ কম দেওয়া হয়। বিএসটিআই’য়ের তদন্তে বিষয়টি বেরিয়ে এলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গত মঙ্গলবার (৮ এপ্রিল) ঢাকার বিভাগীয় কমিশনার জিল্লার রহমানকে আহবায়ক করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। ১৫ দিনের মধ্যে এই কামিটিকে রিপোর্ট দিতে বলা হয়।
জিল্লার রহমান বলেন, ‘সোমবার তদন্ত কমিটি গঠিত হলেও এ বিষয়ে অফিসিয়াল কাগজ পেয়েছি বুধবার। মূলতঃ আজ (বৃহস্পতিবার) থেকে আমরা তদন্ত কাজ শুরু করেছি।
তদন্ত কমিটির আহবায়ক বলেন, কিভাবে আমরা তদন্ত কাজ শুরু করবো, বা কি কি বিষয়কে গুরুত্ব দেওয়া হবে সেসব বিষয় নিয়ে আমরা সকালে দু’দফা বৈঠক করেছি। পরিদর্শন করেছি ক্রেষ্ট নির্মানকারী একটি কারখানাও। কথা বলেছি- ক্রেষ্ট নির্মানের সঙ্গে সরাসরি যুক্ত থাকা দু’জন কর্মকর্তার সঙ্গে।
‘কেনাকাটার প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সরকারী কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত করার নির্দেশ দেওয়া হলেও কেন তাদের বরখাস্ত করা হয়েছে কিনা’ এমন প্রশ্নের জবাবে জিল্লার রহমান বলেন, বিষয়টি আমার জানা নেই। আমাদের দায়িত্ব শুধু তদন্তের। আমরা তদন্ত করে রিপোর্ট দিব। সাময়িক বরখাস্ত করার এখতিয়ার মন্ত্রণালয়ের।
গত সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে প্রধানমন্ত্রীর নির্দেশে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মুক্তিযুদ্ধের সম্মাননা ক্রেষ্টের স্বর্ন জালিয়াতীর ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। এই দিনই সম্মননা প্রক্রিয়ার কেনাকাটার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত করার নির্দেশ দেওয়া হয়। তবে এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত কাউকেই বরখাস্ত করা হয়নি বলে জানা গেছে। এছাড়াও তদন্তকালীন যেন তারা এ-সংক্রান্ত কোনো কাগজপত্র মন্ত্রণালয় থেকে সরাতে না পারেন, সে বিষয়ে সংশ্লি¬ষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়।
উল্লেখ্য, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদানের জন্য বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক, রাজনীতিবিদ, দার্শনিক, শিল্পী-সাহিত্যিক, বুদ্ধিজীবী, বিশিষ্ট নাগরিক ও সংগঠনকে সম্মাননার সময় দেওয়া ক্রেস্টে এক ভরি স্বর্ণের জায়গায় দেওয়া হয় সোয়া তিন আনা স্বর্ণ (বিএসটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী)। আর ক্রেস্টে ৩০ ভরি রুপার বদলে দেওয়া হয় পিতল, তামা ও দস্তামিশ্রিত সংকর ধাতু।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ