বাংলাদেশ মধ্য আয়ের দেশ হতে যাচ্ছে: ড্যান মজিনা

dan w mojina ড্যান ডব্লিউ মজিনারিপোর্টার, এবিসি নিউজ বিডি, রংপুরঃ বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেছেন, বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হতে চলেছে। তিনি শনিবার সকাল ৯টায় রংপুর পর্যটন মোটেলে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা গত এক সপ্তাহ ধরে পাবনা, বগুড়া, জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর ও লালমনিরহাট জেলায় সফর করেন। এ সময় তিনি আমেরিকান ও ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।

তিনি লালমনিরহাট জেলার বুড়িমারী স্থলবন্দর সম্পর্কে বলেন, স্থলবন্দরটি বিভিন্ন দেশের সঙ্গে সংযোগস্থল হিসেবে খুব শিগগিরই যোগ দিতে যাচ্ছে।

রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ বড়ই সম্ভাবনাময় একটি দেশ। এ দেশের প্রচুর সম্পদ রয়েছে, যার সুষ্ঠু ব্যবহার হলেই সোনার বাংলায় পরিণত হবে বাংলাদেশ। তিনি তার এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ বলে আখ্যায়িত করেন।’

এখানকার বিস্তীর্ণ এলাকায় চাষ করা ধানক্ষেত দেখে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন।

তিনি বলেন, বাংলাদেশে এখন চাহিদার তুলনায় অতিরিক্ত ধান উৎপাদিত হয়। এ জন্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে আন্তরিক ধন্যবাদ জানাই। একই সঙ্গে কৃষি বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী ও কৃষকদেরও আন্তরিক ধন্যবাদ জানাই।’

রাষ্ট্রদূত এখানকার বিশাল বিশাল তরমুজের ক্ষেত, পেঁয়াজের আবাদ বিশেষ করে লালমনিরহাটে ভুট্টার ক্ষেত দেখে অভিভূত হন। একপর্যায়ে তিনি বলেন, ‘আমি মনে হয় আমার দেশেই আছি।’

সফর করা জেলাসমূহের সমস্যার কথা উল্লেখ করে মজিনা বলেন, এখানকার মানুষের বড় সমস্যা হচ্ছে নদী ভাঙন। এ কারণে মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ ছাড়া শিক্ষার হার, মান ও দক্ষতার বড় অভাব রয়েছে।

তিনি এ অঞ্চলের কৃষকদের উৎপাদিত পণ্য দেশের বিভিন্ন বাজারে পৌঁছে দেওয়ার বিষয়টিও বড় সমস্যা হিসেবে দেখছেন।

ড্যান মজিনা বলেন, ‘আমি একজন কৃষকের সন্তান। আমি আমাদের খামারের গরুর দুধ দুয়ে বড় হয়েছি। কৃষিকাজ খুব ভালো জানি। এ কারণে কৃষিতে আমার প্রচুর আগ্রহ রয়েছে।’

তিনি বলেন, বাংলাদেশ যে কত বড় আর সম্ভাবনাময় তা নিজে সরেজমিন ঘুরে না বেড়ালে বুঝতে পারতাম না।

ড্যান মজিনা এ অঞ্চলের মানুষের জ্বালানি ও গ্যাসের অভাবের কথা তুলে ধরে বলেন, এগুলো বাস্তব সমস্যা- কিন্তু তা সহজেই সমাধান করা সম্ভব। জ্বালানি ও গ্যাসের সমস্যা সমাধান করা গেলেই গ্যাসভিত্তিক কলকারখানা গড়ে তোলা সম্ভব।

দশম সংসদ নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ওই নির্বাচন নিয়ে আমেরিকার অবস্থান সুস্পষ্ট। আমেরিকান সরকার গণতন্ত্রে বিশ্বাস করে এবং গণতন্ত্র বিকাশের জন্য মানুষের পাশে দাঁড়ায়।

বাংলাদেশের যে সমস্যাগুলো রয়েছে তা সরকার সমাধান করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নদীর পানি বণ্টন নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের সমস্যা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, এটি বাংলাদেশ ও ভারতের দ্বি-পাক্ষিক বিষয়। তবে দুই দেশ মিলে এ সমস্যার সমাধান করা উচিত।

ইউএসএআইডির বাংলাদেশ মিশনের প্রধান জেনিনা জেরু জেলেক্সি নারীর উন্নয়ন নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ