ফেসবুক কর্তৃপক্ষকে তিন কনটেন্ট সরাতে বাংলাদেশের অনুরোধ

facebook-testing-new-timeline-format-with-single-column-of-posts-updated--8395815038সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ২০১৩ সালের জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে বাংলঅদেশ সরকার তিনটি কনটেন্ট সরিয়ে ফেলার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করেছে। বিভিন্ন দেশের সরকার  ফেসবুকের কাছে যেসব অনুরোধ করেছিল তা নিয়ে ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ওই রিপোর্টে বাংলাদেশের তিনটি কনটেন্ট সরানোর অনুরোধের বিষয় উল্লেখ করা হয়েছে। এর আগে ২০১৩ সালের জানুয়ারি থেকে জুন মাসে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একটি অনুরোধের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী ১২ জনের তথ্য চাওয়া হয়েছিল।

১১ই এপ্রিল শুক্রবার ফেসবুকের এবারের প্রকাশিত প্রতিবেদন কোন দেশ কয়টি কনটেন্ট সরাতে বলেছে তার উল্লেক করা হয়েছে। এটি ফেসবুকের দ্বিতীয় ট্রান্সপারেন্সি রিপোর্ট। এর আগে গত বছরের জুন মাস পর্যন্ত তথ্য নিয়ে প্রথম প্রতিবেদনটি প্রকাশ করেছিল ফেসবুক।

এ পর্যন্ত ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য চেয়ে ফেসবুকের কাছে সবচেয়ে বেশি অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়াও কনটেন্ট সেন্সর করার ক্ষেত্রে সবচেয়ে বেশি অনুরোধ করেছে ভারত। ব্যক্তিগত তথ্য চাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ অনুরোধ করেছে ভারত।

গত বছরের জুলাই থেকে ডিসেম্বর মাসে ফেসবুকের কাছে ৮১টি দেশের ২৮ হাজার ১৪৭টি অনুরোধ করা হয়। প্রতি ছয় মাস অন্তর এই ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে ফেসবুক কর্তৃপক্ষ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ