জিএসপি পেতে রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নেবেন না : বানিজ্যমন্ত্রী

tofael ahmed তোফায়েল আহমেদসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জিএসপি সুবিধা ফিরে পেতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় না নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আাহমেদ।
মঙ্গলবার দুপুরে সচিবালয়ে মন্ত্রনালয়ের নিজ কক্ষে জিএসপির ফিরে পেতে মার্কিন যুক্তরাষ্ট্রের বেঁধে দেওয়া শর্ত পূরণের শেষ দিনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আহবান জানান। বানিজ্য সচিব মাহবুব আহমেদ এসময় উপস্থিত ছিলেন।
শর্ত পূরণের অগ্রগতি সন্তোষজনক উল্লেখ করে বানিজ্যমন্ত্রী বলেন, ‘জিএসপি সুবিধা ফিরে পেতে আমাদের দেশের রাজনৈতিক পরিস্থিতি যদি বিবেচনায় নেওয়া হয়, তবে তা আমাদের পোশাক শিল্পের জন্য হবে অত্যন্ত দুঃখজনক। আমরা মার্কিন সিনেটের প্রতি আহবান জানাবো, তারা যেন বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি জিএসপি ফিরে পাওয়ার ক্ষেত্রে কোন ভাবেই বিবেচনায় না নেয়।’
তোফায়েল আহমেদ বলেন, আমাদের জিএসপি ফিরে পাওয়ার ক্ষেত্রে ১৬টি শর্ত পূরনের জন্য সময় বেঁধে দেওয়া হয়েছিল। আজ সেই সময়ের শেষ দিন। আমরা এই শর্ত পূরণের জন্য ব্যাপক তৎপর ছিলাম। শর্ত পূরণ সন্তোষজনক বলে মন্তব্য করেণ মন্ত্রী।
তিনি বলেন, ‘আপনারা জানেন, ইতিমধ্যে আমরা এই শর্তের বেশিরভাগ পূরনে সক্ষম হয়েছি। বাকি শর্ত পূরণ একটু সময় সাপেক্ষ। সব কিছু উল্লেখ করে আমরা মার্কিন যুক্তরাষ্টকে চিঠি দিয়েছি। আমরা যে জিএসপি লিরে পেতে শর্ত পূরণে আন্তরিক, তা বোধহয় মার্কিন সিনেটের কংগ্রেস ম্যানদের বোঝার বাকি নেই। কারণ সত্যি সত্যি আমরা আন্তরিকতার সঙ্গে পোশাক শিল্পে উন্নয়নে শর্ত পূরণে কাজ করেছি।’
উল্লেখ্য, জিএসপি সুবিধা ফিরে পেতে মার্কিন যুক্তরাষ্ট্র ১৬টি শর্ত পূরনের জন্য সময় বেঁধে দিয়েছিল। আজ (মঙ্গলবার) ছিল শর্ত পূরণের শেষ দিন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ