হার্টের সমস্যা কমায় বিয়ে

Marriage বিয়েরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিয়ে হার্টের সমস্যা কমিয়ে দেয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ৩৫ লাখ মানুষের ওপর এ গবেষণা চালানো হয়। গবেষণায় যারা বিয়ে করে স্ত্রীর সঙ্গে সুখে বসবাস করছেন, আর যারা বিয়ে ছাড়া নিঃসঙ্গ জীবনযাপন করছেন অথবা যাদের ডিভোর্স হয়ে গেছে, তাদের মধ্যে তুলনা করা হয়েছে। এতে পরিষ্কার দেখা গেছে, যেসব নারী-পুরুষ বিয়ে করেছেন, তাদের হার্ট অনেক সুস্থ; আর যারা বিয়ে করেননি, তাদের হৃদরোগের সম্ভাবনা ৫ শতাংশ বেশি। যাদের মধ্যে হৃদরোগ রয়েছে, তাদের শরীরে রক্ত সঞ্চালনের পরিমাণ ১৯ শতাংশ কম। আর এ রক্ত সঞ্চালন কমের কারণে তাদের স্ট্রোক হতে পারে।

গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষের স্ত্রী নেই, আর যেসব নারীর স্বামী নেই, তাদের হার্টের ঝুঁকি ৩ শতাংশ বেশি। আর ডিভোর্স হওয়া লোকদের মধ্যে ধূমপানের অভ্যাস বেশি। যারা নিঃসঙ্গ জীবনযাপন করে, তাদের মধ্যে স্থূলতার পরিমাণ বেশি। আর তালাকপ্রাপ্তদের মধ্যে উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিসের ঝুঁকি বেশি।

গবেষণা দলের সহ-প্রধান হৃদরোগ বিশেষজ্ঞ ডা. কার্লোস আলভিরা এ বিষয়ে পরিচালিত গবেষণাটিকে স্মরণকালের সবচেয়ে বড় গবেষণা বলে জানান। সম্প্রতি ওয়াশিংটনের হৃদরোগ নিরাময় বিষয়ক এক সেমিনারে এ গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ