কোরিয়ায় ডুবে যাওয়া ফেরি থেকে ১৬ লাশ উদ্ধার

Koria কোরিয়াআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দক্ষিণ কোরিয়ার ডুবে যাওয়া ফেরি থেকে ডুবুরিরা রোববার ১৬টি লাশ উদ্ধার করেছেন। এর ফলে চারদিন আগে ডুবে যাওয়া ফেরিটির উদ্ধার তৎপরতায় নতুন অধ্যায় শুরু হলো।

এর মাধ্যমে প্রায় ৫০০ যাত্রী নিয়ে বুধবার ডুবে যাওয়া জাহাজটির নিশ্চিত নিহত যাত্রীর সংখ্যা দাঁড়াল ৪৯ জনে। এখনো নিখোঁজ রয়েছেন ২৫৩ জন।

পুরোপুরি পানির নিচে থাকা ফেরিটি থেকে শনিবার মধ্যরাতে তিনটি এবং রোববার সকালে আরো ১৩টি মৃতদেহ উদ্ধার করা হয়। এসব লাশ উদ্ধারের ফলে যেসব আত্মীয় জাহাজের মধ্যে সম্ভাব্য বাতাসের পকেটের কারণে তাদের স্বজনদের জীবিত থাকার ক্ষীণ আশা করছিলেন তাদের মধ্যে হতাশা বাড়ল।

এমন সময় জাহাজটি থেকে প্রথমবারের মতো লাশ উদ্ধার করা হলো যখন তদন্তকারী কর্মকর্তারা জানতে পেরেছেন দুর্ঘটনার সময় এমন একজন জুনিয়র অফিসার জাহাজটি পরিচালনা করছিলেন ওই পানিতে যার জাহাজ চালানোর কোনো পূর্ব-অভিজ্ঞতা ছিল না।

এর আগে এরকম একজন অনভিজ্ঞ ব্যক্তির হাতে দায়িত্ব দিয়ে ‘বাথরুমে’ চলে যাওয়ার জন্য শনিবার জাতির কাছে ক্ষমা চেয়েছেন জাহাজটির ৬৯ বছর বয়সী ক্যাপ্টেন লি জুন-সেয়োক। তাকেসহ আরো দুই ক্রুকে আটক করেছে পুলিশ এবং আটক অপর দু’জনের মধ্যে দুর্ঘটনার সময় জাহাজ পরিচালনাকারী জুনিয়র অফিসারটিও রয়েছেন।

কর্তৃপক্ষ এখন নিশ্চিত হয়েছেন যে, এটির নিখোঁজ কোনো যাত্রী আর বেঁচে নেই। এর আগে জাহাজের ভেতরের কোনো কক্ষে জীবিত মানুষ থাকতে পারে এই আশায় উদ্ধারকর্মীরা এটির ভেতর অক্সিজেন ঢুকিয়েছেন। নিখোঁজ যাত্রীদের উদ্ধারের জন্য ৫০০ জনেরও বেশি ডুবরি নিরলস কাজ করে যাচ্ছেন। কিন্তু  প্রচণ্ড স্রোত এবং ঘোলা পানির জন্য তারা এখন পর্যন্ত জাহাজটির ভেতরে ঢুকতে পারেননি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ