বিএনপির ৩ নেতা অব্যাহতি পেলেন

High-Court-sm20130120092335সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নিঃশর্ত ক্ষমা চাওয়ায় তা মঞ্জুর করে বিএনপির তিন নেতাকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি এবং জারি করা রিটটি নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট।

এরা হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সিনিয়র সহ-সভাপতি ডা. আব্দুস সালাম ও মহাসচিব ডা. এজেড এম জাহিদ হোসেন।

রোববার দুপুরে শুনানি শেষে বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই তিনজনকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দেন।

আদালতে তাদের পক্ষে ছিলেন নিতাই রায় চৌধুরী ও বদরুদ্দোজা বাদল। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।

এর আগে গত ৭ এপ্রিল হাইকোর্টের একই বেঞ্চ বিচার বিভাগ নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ায় কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিল।

২০ এপ্রিল তাদের সশরীরে আদালতে হাজির হয়ে এ বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দেয়ার আদেশ হয়েছিল। একইসঙ্গে কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে শাস্তিমূলক ব্যাবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছিল আদালত।

জাতীয় প্রেস ক্লাবের সামনে গত  ৬ এপ্রিল  ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত মানববন্ধনে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সব কোর্ট মুজিব কোটের পকেটে বন্দি। মুজিব কোটের পকেট ছিঁড়তে না পারলে বিচারকরা সঠিক রায় দিতে পারবেন না। তাদের বিবেক জাগ্রত হবে না।

তিনি আরো বলেন, আজকে হাইকোর্ট, জজকোর্ট, সুপ্রিমকোর্ট- সব কোর্ট মুজিব কোট হয়ে গেছে। বিচারকরা কোনো আরজি শুনে বিচার করতে পারেন না। ইশারার দিকে তাকিয়ে থাকেন। সেক্ষেত্রে বিচার চেয়ে লাভ হবে না বলে ওই সমাবেশে তিনি মন্তব্য করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ