সরকারি ব্যবস্থাপনায় নির্মাণ শ্রমিকের মৃত্যু বীমার চেক বিতরণ

Govt-logo-sm20130204080728সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সরকারি ব্যবস্থাপনায় প্রথমবারের মত নির্মাণ শ্রমিকের মৃত্যু বীমার চেক বিতরণ করা হয়েছে। গোষ্ঠী বীমার আওতায় প্রথম বীমা দাবির দুই লাখ টাকার চেক পেলেন মৃত নির্মাণ শ্রমিক মিলনের স্ত্রী তাছলিমা বেগম। গত ১৪ এপ্রিল নির্মাণ শ্রমিক মিলন অসুস্থ হয়ে মারা যান।
রোববার দুপুরে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভা কক্ষে তাছলিমা বেগমের হাতে বীমা দাবির দুই লাখ টাকার চেক তুলে দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।
চেক বিতরণ অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, আমরা শ্রমিকদের কল্যাণে আরো উদ্যোগ নেবো। নির্মাণ শ্রমিকদের কর্মস্থল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকদের মাধ্যমে পরিদর্শন করা হবে। লোকবল কম থাকায় এতদিন এটা করা সম্ভব হয়নি বলেও জানান তিনি।
অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার বলেন, নির্মাণ শ্রমিকদের সংখ্যা ২৫ হাজারে উন্নীত করতে পারলে বীমা দাবি বাড়িয়ে ৫ লাখ টাকা করা হবে।
অনুষ্ঠানে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর প্রধান পরিদর্শক সৈয়দ আহমেদ, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান ফয়জুর রহমান, জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।
গত বছরের ১৮ নভেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আওতায় নির্মাণ শ্রমিকদের জন্য জীবন বীমা কর্পোরেশনের সঙ্গে গোষ্ঠী বীমা করা হয়েছে। বর্তমানে ৩০৩ জন নির্মাণ শ্রমিক এ বীমার আওতায় এসেছেন।
এক হাজার ৩০০ টাকা প্রিমিয়ামে এই বীমা করা হয়েছে। এরমধ্যে ৪৫০ টাকা দেবে শ্রমিক। আর বাকি ৮৫০ টাকা দেবে সরকারের হয়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন। এই বীমা প্রকল্প হবে ৫ বছর মেয়াদী। বীমাকারী কোন শ্রমিক মারা গেলে তার পরিবার ২ লাখ টাকা পাবেন। একই সঙ্গে তিনি যদি শারীরিক ভাবে কর্মক্ষমতা হারিয়ে ফেলেন তবেও ২ লাখ টাকা পাবেন। এক হাত, এক পা বা চোখ ক্ষতিগ্রস্থ হলে এক লাখ টাকা করে পাবেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ